Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চরম ভোগান্তিতে যাত্রী

আন্দোলনের-নামে-রিকশাচালকদের-রাস্তা-অবরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৭ এএম

রাজধানীর গুরুত্বপূর্ণ তিনটি সড়কে রিকশা চলাচলের নিষেধাজ্ঞা তুলে নিতে আন্দোলনের নামে অরাজকতা শুরু করেছে রিকশা মালিক ও চালকরা। গতকাল সোমবার তারা মুগদা ও মানিকনগর এলাকার রাস্তায় ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। এত চরম ভোগান্তিতে পড়েন যাত্রী ও পথচারিরা। দুপুর দেড়টার দিকে মুগদা ও মানিকনগর এলাকার ওয়ার্ড কাউন্সিলরদের আশ্বাসে রিকশাচালকরা রাস্তা ছেড়ে দেয়।

মুগদা ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিএম সিরাজুল ইসলাম, মান্ডা ৭১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শফিকুল আলম শামীম, ৭২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর খায়রুজ্জামান খায়রুল ও স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা রিকশাচালকদের আশ্বাস দেন, সিটি মেয়রের সঙ্গে কথা বলে বিষয়টি সুরাহা করা হবে।

জানা গেছে, কুড়িল থেকে সায়েদাবাদ পর্যন্ত প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে এই সড়কের মুগদা ও মানিকনগর এলাকায় গতকাল সকাল ৭টা থেকে সড়ক অবরোধ করে আন্দোলনে নামে রিকশাচালক-মালিকরা। এ সময় প্রধান সড়কটিতে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। সায়েদাবাদ টার্মিনালের কাছে মানিকনগর এলাকায় চরম ভোগান্তিতে পড়েন দুরপাল্লার যাত্রীরা। মালপত্র নিয়ে অনেক মানুষকে কষ্ট করে হেঁটে যেতে দেখা যায়। রিকশাচালকদের এই অবরোধের সময় পুলিশ ছিল রহস্যজনকভাবে নীরব। একজন ভুক্তভোগি বলেন, মানুষের ভোগান্তি দুর করার উদ্যোগ নিতেই প্রধান সড়কে রিকশা চলাচল নিষিদ্ধ করেছে সিটি কর্পোরেশন। রিকশাচালকরা অনৈতিকভাবে সরকারের সিদ্ধান্তকে অগ্রাহ্য করে রাস্তা অবরোধ করে মানুষকে ভোগান্তিতে ফেলেছে। অথচ পুলিশ তাদের কীর্তিকলাপ চেয়ে চেয়ে দেখেছে।

এদিকে, বেলা দেড়টার পর ওয়ার্ড কাউন্সিলরদের আশ্বাসের পর রিকশাচালকরা রাস্তা থেকে উঠে যায়। এরপর যান চলাচল স্বাভাবিক হতে ঘণ্টাখানেক সময় লাগে।

গত ৩ জুলাই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) এক বৈঠকে রাজধানীর তিনটি রুটে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়। গত রোববার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনের নামে রিকশাচালকরা রাস্তা অবরোধ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ