Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

ঢাবি ভিসিকে ৭ কলেজের শিক্ষার্থীদের স্মারকলিপি প্রদান

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

সেশনজট দূর করা, ত্রুটিপূর্ণ ফলাফল পুনঃমূল্যায়ণসহ পাঁচ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি দিয়েছেন অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় স্মারকলিপি দেন তারা। এসময় দ্রুত দাবি মানার আশ্বাস দেন ভিসি। পরে সাত কলেজের শিক্ষার্থীরা ভিসি অফিস থেকে মিছিল সহকারে বিশ্ববিদ্যালেয়ের মুক্তি ও গনতন্ত্র তোরণের নিকট যান। সেখানে মানববন্ধনে অংশ নেন শিক্ষার্থীরা। এসময় তারা বিক্ষোভ মিছিলও করেন।

সাত কলেজের শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে রয়েছে, পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রæটিমুক্ত ফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফল একত্রে প্রকাশ, গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়ণ, সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন, প্রতিটি বিভাগে মাসে দুই দিন করে অধিভুক্ত সাত কলেজে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নেওয়া, সেশনজট নিরসনে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাস প্রোগ্রাম চালু করা।
স্মারকলিপি প্রদানকালে শিক্ষার্থীদের দাবি মানার আশ্বাস দিয়ে প্রফেসর ড. মো আখতারুজ্জামান শিক্ষার্থীদের বলেন, ৯০ দিনের মধ্যে ফল প্রকাশসহ সাত কলেজের শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ছয় মাস পর এটি কার্যকর হবে। এছাড়া যারা গণহারে ফেল করেছে তারা নিজ কলেজে এ নিয়ে আবেদন করতে পারবে।
এসময় তিনি আরও বলেন, সাত কলেজের জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে। এছাড়া প্রশ্ন প্রণয়ন সাত কলেজের শিক্ষকরাই করবেন। তাদের সার্টিফিকেটেও কোন পরিবর্তন আনা হবে না। কলেজগুলোর জন্য একাডেমিক ক্যালেন্ডারও তৈরী করা হয়েছে। শিগগিরই তা প্রকাশ করা হবে বলে উল্লেখ করেন তিনি।
সাত কলেজের আন্দোলনকারীদের সমন্বয়ক আবু বকর বলেন, আমরা ভিসির কথা মেনে কলেজের ফোকাল পয়েন্টে যোগাযোগ করবো। তারপর যদি দাবী প‚রণ না হয় তাহলে কঠোর আন্দোলনে যাবো। এসময় দাবি মানার আশ্বাসে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়েছে বলে জানান তিনি।
এর আগে এসব দাবিতে ঢাকা কলেজ থেকে বিক্ষোভ মিছিল বের করা হবে। পরে মিছিলটি নীলক্ষেত এলাকায় মুক্তি ও গণতন্ত্র চত্বরে অবস্থাান করে। পরে সেখান থেকে তাদের প্রতিনিধি দল ঢাবি ভিসিকে স্মারকলিপি প্রদান করতে যান।
এসব দাবিতে এরআগে গত শনিবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এসময় তারা দাবি আদায়ে প্রয়োজনে কঠোর কর্মসূচি পালন করার ঘোষণা দেন।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ