Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সংসদে বাণিজ্যমন্ত্রী

সুষ্ঠুভাবে বাজার মনিটরিং করা হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৯, ১:০০ এএম

বাণিজ্যমন্ত্রী টিপু মনুশি বলেছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের ম‚ল্য নিয়মিত পর্যবেক্ষণ ও সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে বাণিজ্য মন্ত্রণালয়য়ের ‘দ্রব্যম‚ল্য পর্যালোচনা ও প‚র্বাভাস সেল’ প্রতিদিন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ করছে। গতকাল জাতীয় সংসদে তিনি এ কথা বলেন। সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন দু’টি করে মোট ১৪টি টিম রাজধানীর বিভিন্ন বাজারে ম‚ল্য পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। প্রতিটি টিমে কৃষি, শিল্প, খাদ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অদিকার সংরক্ষণ অধিদপ্তর, ট্যারিফ কমিশন, ঢাকা, সিটি করপোরেশন, জেলা প্রশাসন, এফবিসিসিআই, ডিএমপির সহকারী কমিশনারসহ মোট ১১ জন সদস্য রয়েছে।
তিনি বলেন, মনিটরিং টিম মহানগরীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার নিয়মিত পর্যবেক্ষণ করছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর ম‚ল্য, মজুদ ও সরবরাহ পরিস্থিতির তথ্য সংগ্রহ করে। তথ্য সংগ্রহের সময় ম‚ল্য নিয়ে কোনো রকম অস্বাভাবিক পরিস্থিতি মনে হলে সঙ্গে সঙ্গে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। ব্যবসায়ীদের শাস্তি ও জরিমানা করা হচ্ছে।
টিপু মুনশি বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ সারাদেশে বাজার মনিটরিং করছে। ভোক্তা অধিদপ্তর প্রতিমাসে দেশের তিন শতাধিক বাজার পরির্দশন করছে। এছাড়া ভোক্তা অধিকার সর্ম্পকে জনগণকে সচেতন করতে লিফলেট, স্টিকার মুদ্রণ ও বিতরণ কার্যক্রম চলমান রয়েছে।

পপুলার লাইফের বীমা দাবির টাকা পরিশোধ
পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ৩,২৯৫ জন গ্রাহকের বীমা দাবির মোট ৬,৬৯,৭৩,৭৬৯/- টাকার চেক হস্তান্তর উপলক্ষে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এর চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী। কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এবং বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সম্মানিত সদস্য গকুল চাঁদ দাস ও নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব) খলিল আহমদ।
অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন কোম্পানীর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বি এম শওকত আলী। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাবেক অতিরিক্ত সচিব ও কোম্পানীর সিনিয়র কনসালট্যান্ট আবদুল আউয়াল হাওলাদার, সিনিয়র ডিএমডি নন্দন ভট্টাচার্য, ডিএমডি সৈয়দ মোতাহার হোসেন, মো. নওশের আলী নাঈম, মো. আবু তাহের ও মো. হাবিবুর রহমান প্রমুখ।

সিরাজগঞ্জে উভচর বাড়ি উদ্বোধন
সিরাজগঞ্জ সদরের রানীগ্রামে গত রোববার উদ্বোধন করা হলো উভচর বাড়ি। নেদারল্যান্ডস এর আরবানাইজিং ডেল্টাস অব দ্যা ওয়ার্ল্ড প্রকল্পের আওতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর কোর বাংলাদেশ প্রজেক্ট এবং নেদারল্যান্ডস’র আই এইচ ই, ডেলফ্ট কর্তৃক যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মো. রিয়াজ উদ্দিন, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সিরাজগঞ্জ সদর। বিশেষ অতিথি ছিলেন মো. শফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী বাপাউবো এবং মো. আব্দুর রহিম, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা, সিরাজগঞ্জ। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন “কোর বাংলাদেশ” প্রকল্পের প্রকল্প প্রধান প্রফেসর ক্রিস্টিয়ান জেভেনবার্গেন, আই এইচ ই, ডেলফ্ট, নেদারল্যান্ডস এবং ড. মোহাম্মদ শাহ আলম খান, প্রফেসর, আই ডবিøউ এফ এম, বুয়েট, বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ