Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬ মাসে ২ হাজার ৮৩ নারী ও শিশু নির্যাতনের শিকার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

চলতি বছরের গত ৬ মাসে রাজধানীসহ সারাদেশে ২ হাজার ৮৩ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে গণধর্ষণের শিকার ১১৩ জন ও ধর্ষণ করা হয়েছে ৭৩১ জনকে। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২৬ জনকে। এ ছাড়া ধর্ষণ চেষ্টার শিকার হয়েছে ১২৩ জন নারী ও শিশু। গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচার সুফিয়া কামাল ভবন মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। সংস্থার সভাপতি আয়শা খানম এসব তথ্য তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেন।
বর্তমান জাতীয় পরিস্থিতি, অব্যাহত নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদ ও সামাজিক নিরাপত্তা’র দাবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে সংগঠনটি। সংগঠনটির মতে, নারী ও শিশু নির্যাতনের এই পরিসংখ্যানের তথ্যে গণধর্ষণ, ধর্ষণের পরে হত্যাসহ অন্যান্য নির্যাতনের হারও অন্য সময়ের চেয়ে বেশি বেড়েছে। ১৪টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের সূত্র ধরে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বিভিন্ন কারণে এই সময়ে ২৭৬ জন নারী ও মেয়ে শিশুকে হত্যা করা হয়েছে। শ্লীলতাহানির শিকার হয়েছেন ৫৪ জন নারী ও শিশু। যৌন নির্যাতনের শিকার হয়েছে ৭০ জন। এ সময়ে মারধরের শিকার হয়েছেন ১৪৭ জন। নারী ও শিশুদের উত্ত্যক্তকরণ ও যৌন হয়রানি, ধর্ষণ, গণধর্ষণ, ধর্ষণের পর হত্যাসহ মোট নির্যাতনের শিকার হন ২ হাজার ৮৩ জন নারী ও শিশু। দেশে যৌতুকের কারণে যে নারী নির্যাতন বাড়ছে তারও তথ্য ওঠে এসেছে এ পরিসংখ্যানে।
তথ্য বলছে, যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৯৪ জন। এর মধ্যে হত্যা করা হয়েছে ৪৭ জনকে। এতে আরও জানানো হয়, এসব নির্যাতন ও সহিংসতার ঘটনায় মাত্র তিন থেকে চার শতাংশ মামলায় সাজা হয়েছে। বিচারহীনতার সংস্কৃতির কারণে অপরাধীরা ধরা-ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। তবে এ জন্য রাজনৈতিক সংস্কৃতির সংস্কার জরুরি বলে মনে করেন সংগঠনটির সভাপতি। এসময় নারীর প্রতি সকল ধরনের নিপীড়ন রোধে সামাজিক আন্দোলন গড়ে তোলাসহ সম্মেলনে সংস্থাটির পক্ষ থেকে ৩২টি সুপারিশ করা হয়। সংবাদ সম্মেলনে সংস্থাটির সাধারণ সম্পাদক মালেকা বানু, লিগ্যাল এইডের পরিচালক মাকসুদা আক্তারসহ কেন্দ্রীয় কমিটির নের্তৃবৃন্দরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ