Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

কাতার-যুক্তরাষ্ট্রের সাড়ে ৮ হাজার কোটি ডলারের চুক্তি স্বাক্ষর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ৩:৩১ পিএম

দুই বছর আগে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, বাহরাইন, আমিরাত ও মিসরের আরোপিত অবরোধ বহাল থাকা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রে ৮৫ বিলিয়ন বা সাড়ে ৮ হাজার কোটি ডলারের বাণিজ্য চুক্তি করেছে কাতার। মঙ্গলবার দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের পর চুক্তিটি স্বাক্ষর করেন।

হোয়াইট হাউস বলছে, শীর্ষ এই দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক বেশ কিছু বিষয়ে চুক্তি হয়েছে। যার মধ্যে, কাতার এয়ারলাইন্সের জন্যে যুক্তরাষ্ট্র থেকে ৫টি বোয়িং ৭৭৭ সুপরিসর বিমান ক্রয়। মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিষ্ঠান 'রেথিয়নে'র কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সংগ্রহ। তাছাড়া কাতার পেট্রোলিয়াম মার্কিন প্রতিষ্ঠান শেভরনের সঙ্গে ৮শ কোটি ডলার খরচে যুক্তরাষ্ট্রে একটি পেট্রোকেমিক্যাল প্লান্ট নির্মাণ করবে।

এ দিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘কাতার যুক্তরাষ্ট্রে ব্যাপক বিনিয়োগ করছে। ফলে এখানে অনেক কর্মসংস্থান বৃদ্ধি পাবে। এবার দেশটি বিমান ছাড়াও অনেক সামরিক সরঞ্জাম কিনছে।’

অপর দিকে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের চলমান অর্থনৈতিক স্থিতিশীলতা আমাদের সেখানে বিনিয়োগে উদ্বুদ্ধ করেছে। তাই দেশটির অবকাঠামো ও বিনিয়োগ খাতে আমরা অনেক বড় ধরনের পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন