Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

ফাইনালে যেতে ভারতের লক্ষ্য ২৪০

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ৩:৫৭ পিএম

প্রতিকূলতা ডিঙিয়ে রিজার্ভ ডে’তে খেলা শুরুর পর ইনিংসের বাকি ২৩ বলে তিন উইকেট হারিয়ে ২৮ রান তুলেছে নিউজিল্যান্ড। ফলে নির্ধারিত ৫০ ওভারে ২৩৯ রানেই থেমে গেছে নিউজিল্যান্ড। ফাইনালে যেতে ভারতের লক্ষ্য ২৪০ রান। ৪৮তম ওভারের শেষ বলে জাদেজার ডিরেক্ট হিটে রান আউট হয়ে গেলে শেষ হয়ে যায় টেইলরের ৭৪ রানের প্রতিরোধ। ঠিক তার পরের ওভারের প্রথম বলেই ভুবেনেশ্বরকে উড়িয়ে মারতে গিয়ে মিড উইকেটে ক্যাচ দিয়ে ফেরেন লাথামও (১০)। একই ওভারে ১ রান করে ফিরে যান লোয়ার অর্ডার ব্যাটসম্যান হেনরি। রিজার্ভ ডে’তে কিউই ইনিংসের প্রথম এবং একমাত্র বাউন্ডারি আসে স্যান্টনারের ব্যাট থেকে।

নিউজিল্যান্ড: ২৩৯/৮ (৫০ ওভার) (গাপটিল ১, নিকলস ২৮, উইলিয়ামসন ৬৭, টেইলর ৭৪, নিসাম ১২, গ্রান্ডহোম ১৬, লাথাম ১০, স্যান্টনার ৭*, হেনরি ১, বোল্ট ২*; ভুবেনেশ্বর ১০-১-৪৩-৩, বুমরাহ ১০-১-৩৯-১, পান্ডিয়া ১০-০-৫৫-১, জাদেজা ১০-০-৩৪-১, চাহাল ১০-০-৬৩-১)

প্রথম সেমিফাইনাল নিয়ে সংশয়

ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম সেমিফাইনালের রিজার্ভ ডে’তেও সংশয় কাটছে না। দু’পক্ষের জন্যই আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি।

পরিবর্তিত সম্ভাব্য লক্ষ্য

৪৬.১ ওভারে যখন খেলা বন্ধ হয়ে যায়, নিউজিল্যান্ডের স্কোর ছিল ২১১/৫। এই অবস্থায় ম্যাচ বন্ধ হয়ে গেলে এবং তারপর ওভার কমে খেলা শুরু হলে ভারতের ক্ষেত্রে পরিবর্তিত টার্গেট কী দাঁড়াতে পারে?

১. যদি ২০ ওভার ব্যাট করতে হয় ভারতকে, তা হলে ডাকওয়ার্থ লুইস নিয়মে ভারতের টার্গেট দাঁড়াতে পারে ১৪৮।

২. ভারতকে যদি ২৫ ওভার ব্যাট করতে হয়, তা হলে টার্গেট দাঁড়াবে ১৭২।

৩. ভারতকে যদি ৩০ ওভার ব্যাট করতে হয়, তা হলে টার্গেট দাঁড়াবে ১৯২।

৪. ভারতকে যদি ৩৫ ওভার ব্যাট করতে হয় তা হলে টার্গেট দাঁড়াবে ২০৯।

৫. যদি ৪০ ওভার ব্যাট করতে হয়, তা হলে ভারতের টার্গেট দাঁড়াবে ২২৩।

৬. ভারতের কাছে যদি ৪৬ ওভার ব্যাট করার সুযোগ আসে, তা হলে টার্গেট দাঁড়াবে ২৩৭।

আর যদি বৃষ্টিতে আর খেলাই চালিয়ে যাওয়া সম্ভব না হয়, সেক্ষেত্রে ভারত গ্রুপ পর্বে এগিয়ে থাকার সুবাদে চলে যাবে ফাইনালে।

স্বাভাবিক ভাবেই আজকেও ম্যাচ শেষ করা সম্ভব কিনা তা নিয়ে সন্দেহ থাকছে। সে ক্ষেত্রে যদি ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ওভার কমিয়ে ভারতের কাছে লক্ষ্যমাত্রা রাখা হয়, তা হলে সেটা ভারতের পক্ষেও তা হবে জটিল। কারণ বৃষ্টি বিঘ্নিত আবহাওয়ায় বল কেমন আচরণ করবে, তা বোঝা দায়। আউটফিল্ড ভিজে থাকাতেও সমস্যা হবে।যার ফলে ট্রেন্ট বোল্ড, লোকি ফারগুসনদের কাছে কঠিন পরিক্ষা দিয়েই উত্তীর্ণ হতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের।

আবহাওয়ার রিপোর্ট

বাংলাদেশ সময় দুপুর দেড়টা থেকে সাড়ে চারটা পর্যন্ত ম্যাঞ্চেস্টারের আকাশ ঘন মেঘে ঢেকে থাকার সম্ভাবনা রয়েছে। এরপর সাড়ে পাঁচটার সময় ভারী বৃষ্টি ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে আছড়ে পড়তে পারে। যদিও সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে সাড়ে আটটার মধ্যে বৃষ্টি থেকে কিছুটা রেহাই পাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। কিন্তু আবার রাত সাড়ে নয়টা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত আবার ভারী বৃষ্টির সম্ভাবনা জানানো হয়েছে।

সর্বশেষ খেলার আপডেট

মঙ্গলবার নির্ধারিত দিনে টসে জিতে প্রথমে ব্যাটিং করে নিউজিল্যান্ড। কিন্তু তাদের ইনিংসের ৪৬.১ ওভারের মাথায়ই শুরু হয় বৃষ্টি। শেষ পর্যন্ত দুই দলকে ছাপিয়ে বৃষ্টিই সারাক্ষন ম্যাচের নিয়ন্ত্রন ধরে রাখলে ফের খেলা শুরু করা সম্ভব হয়নি। সেমিফাইনালে যেহেতু রিজার্ভ ডে আছে, তাই শেষ রক্ষা। ম্যাচটি অন্তত সরাসরি বাতিল ঘোষণা হয়নি। মঙ্গলবার নির্ধারিত দিনে খেলা যতক্ষন গড়িয়েছে, তাতে পুরো সময়ই নিয়ন্ত্রন করেছে ভারত। শেষ অংশে বৃষ্টি, কিন্তু নিউজিল্যান্ডের কোন দাপট দেখা যায়নি।

নিউজিল্যান্ড: ২১১/৫ (৪৬.১ ওভার) (গাপটিল ১, নিকলস ২৮, উইলিয়ামসন ৬৭, টেইলর ৬৭*, নিসাম ১২, গ্রান্ডহোম ১৬, লাথাম ৩*; ভুবেনেশ্বর ৮.১-১-৩০-১, বুমরাহ ৮-১-২৫-১, পান্ডিয়া ১০-০-৫৫-১, জাদেজা ১০-০-৩৪-১, চাহাল ১০-০-৬৩-১)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন