Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্নাল জালিয়াতির দায়ে পাবিপ্রবির শিক্ষকের পদোন্নতি বাতিল

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ৪:১৭ পিএম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের এক শিক্ষকের জার্নাল জালিয়াতির অভিযোগে তার পদোন্নতি বাতিল করা হয়েছে। অতি সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পরিষদ রিজেন্ট বোর্ড সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

এই বিশ্ববিদ্যালয়ের লোক প্রসাশন বিভাগের প্রভাষক সানজিদা রহমান পদোন্নতির জন্যে আবেদন করেন। পদোন্নতির জন্যে শর্তাদি পূরণের জন্যে শিক্ষকতার বয়সকাল ও জার্নাল পাবলিকেশন্সের প্রয়োজন হয়। তাঁর শিক্ষকতার বয়সকাল নিয়মানুযায়ী ঠিক থাকলেও জার্নাল পাবলিকেশন্সের ব্যাপারে দুর্নীতির আশ্রয় গ্রহণ করেন বলে অভিযোগ উঠে। তিনি কয়েকটি অখ্যাত ও ভুয়া জার্নালে তার পাবলিকেশন্স প্রকাশের কপি জমা দেন। সেই জার্নালেও বানান ও তথ্যের ভুল ছিল। এ নিয়ে পাবিপ্রবি শিক্ষকদের মধ্যে সমালোচনার ঝড় উঠে। তবুও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে পদোন্নতি দিতে আগ্রহ প্রকাশ করেন। যার পরিপ্রেক্ষিতে একটি বোর্ডের মাধ্যমে ফেক জার্নালে প্রকাশিত প্রবন্ধ বানান ও তথ্য ভুল থাকার পরেও তাকে পদোন্নতি প্রদান করেন। ওই বোর্ড সিদ্ধান্ত গ্রহণ করেন যে সঠিক ও গ্রহণযোগ্য মাধ্যমে জার্নাল প্রকাশের শর্তে আগামী ৬ মাস পর থেকে তার পদোন্নতি কার্যকর হবে।
তবে গত ৬ জুলাই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম রিজেন্ড বোর্ড সভায় তার পদোন্নতির বিষয়টি আবারও আলোচিত হয় এবং আগের সভায় পদোন্নতির সিদ্ধান্ত বাতিল করা হয়।
এ বিষয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, লোক প্রশাসন বিভাগের প্রভাষক সানজিদা রহমানের আপগ্রেডেশন বাতিল করা হয়েছে। পুনরায় সকল শর্তাদি পূরণ করার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবেন। এ ব্যাপারে আজ বুধবার (১০ জুলাই ) প্রভাষক সানজিদা রহমানকে মোবাইলে বিষয়টি জানতে চাইলে বলেন, তিনি বলেন যে সকল জার্নালে তাঁর গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে সেগুলো স্বীকৃত । তবে পাবিপ্রবি’র রিজেন্ড বোর্ডের সিদ্ধান্তের বিরুদ্ধে তো কোন কথা বলা যায় না, তিনি আশাবাদী বোর্ড আরও যাচাই-বাছাই করে সঠিক সিদ্ধান্ত নেবেন।
অপর এক সূত্রে জানা গেছে, পাবিপ্রবি’র অনেক শিক্ষক অতীতে প্রোমোশন নিয়েছেন ঐ সকল জার্নালে প্রকাশিত গবেষণামুলক প্রবন্ধ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ