Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুড়িগঙ্গা নদীর দুই তীরে উচ্ছেদ অভিযান ১১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

কেরানীগঞ্জ (ঢাকা)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৯, ৭:২০ পিএম

ঢাকার কেরানীগঞ্জে বুড়িগঙ্গা নদীর দুই তীরে বিআইডব্লিউটিএ এর চতুর্থদাপের ২য় পর্যায়ে ২য়দিনে উচ্ছেদ অভিযানে ১১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এসময় দুইটি প্রতিষ্ঠানের কিছু জিনিসপত্র নিলামে বিক্রি করে ১৫লক্ষ টাকা আদায় করা হয়েছে।আজ বুধবার(১০জুলাই) সকাল ৯টায় বাবু বাজার ব্রিজের বাদামতলীঘাট থেকে এই উচ্ছেদ অভিযান শুরু করা হয়। উচ্ছেদ অভিযানটি শুরু হয়ে বুড়িগঙ্গা নদীর শ্বশানঘাট পর্যন্ত একটানা বিকেল ৫টা পর্যন্ত চলে। উচ্ছেদকৃত স্থাপনাগুলোর মধ্যে রয়েছে দোতলা ভবন ১টি, একতলা ভবন ৭টি,আধাপাকা ১৫টি,টিনেরঘর ৬৫টি ও দোকানঘর ৩১টি। এদিকে বুড়িগঙ্গা নদীর বাদামতলীঘাটে সরকারি জায়গায় টিন,বাঁশ,বালু ও পাথর অবৈধভাবে রাখায় ওই সমস্ত জিনিসের মালিককে জরিমানা করার জন্য খোঁজ করা হয়। কিন্তু মালিককে না পেয়ে ওই জিনিসপত্র ৬লক্ষ টাকায় নিলামে বিক্রি করা হয়। অপরদিকে বুড়িগঙ্গা নদীর চরমীরেরবাগ এলাকায় নদীতে একটি জাহাজ দীর্ঘদিন যাবত ফেলে রাখা হয়েছে। এতে নদীতে পানি প্রবাহের বাঁধাগ্রস্ত হওয়ার অপরাধে ওই জাহাজের মালিককেও খুঁজতে থাকে উচ্ছেদ অভিযান পরিচালনা কতৃপক্ষ। তাকেও না পেয়ে ওই জাহাজটি ৯লক্ষ টাকায় নিলামে বিক্রি করা হয়।

বিআইডব্লিউটিএ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ এর (ঢাকা নদী বন্দর) যুগ্ন পরিচালক একেএম আরিফ উদ্দিন, উপপরিচালক মোঃ মিজানুর রহমান,সহকারী পরিচালক মোঃ নুর হোসেন । যুগ্ন পরিচালক একেএম আরিফ উদ্দিন জানান,বাদামতলীঘাটে সরকারি জায়গায় অবৈধভাবে টিন,বাঁশ,বালু ও পাথর রেখে ব্যবসা করা হচ্ছে। আমরা ওই জিনিসপত্রের মালিককে খুঁজে না পেয়ে সেগুলোকে ৬লক্ষ টাকায় নিলামে বিক্রি করা হয়। বুড়িগঙ্গা নদীর চরমীরেরবাগ এলাকায় অবৈধভাবে দীর্ঘদিন যাবত একটি জাহাজ ফেলে রাখায় নদীতে পানি প্রবাহের বাঁধাগ্রস্ত হচ্ছে। ওই জাহাজের মালিককে খুঁজে না পেয়ে জাহাজটি ৯লক্ষ টাকায় নিলামে বিক্রি করা হয়। চতুর্থ দফায় ২য় পর্যায়ে এই উচ্ছেদ অভিযান আগামী ২৫জুলই পর্যন্ত ফতুল্লার আলীগঞ্জ পর্যন্ত চলবে। আগামীকাল সকাল ৯টায় শ্বশানঘাট থেকে শুরু হয়ে পাগলা অভিমুখেÍ আবার বিআইডব্লিউটিএ এর এই উচ্ছেদ অভিযান চলবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ