Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমরণ অনশনে উচ্চ শিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

দেশের উচ্চ শিক্ষিত দৃষ্টি প্রতিবন্ধীরা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে বিশেষ ব্যবস্থায় নিয়োগ, মাসিক ১০ হাজার টাকা ভাতাসহ ৬ দফা দাবিতে আমরণ অনশনে বসেছেন। গতকাল বুধবার সকালে ‘চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ’ ব্যানারে জাতীয় সংসদ ভবনের ১২ নম্বর গেইটের সামনে তারা এই আন্দোলন কর্মসূচি শুরু করেন।

এর আগে, একই দাবিতে গত ৭ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করেন। আন্দোলনকারীরা জানান, ধর্মঘট পালনকালে সরকারের ঊর্ধ্বতন পর্যায়ের কোনো কর্মকর্তা তাদের সঙ্গে দেখা করতে বা কথা বলতে যাননি। এ জন্য তারা সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবিরের অপসারণ দাবি করেছেন।

দৃষ্টি প্রতিবন্ধীদের দাবিগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ সরকারি কর্ম-কমিশনের ১০ম গ্রেডভুক্ত ৩৮ নম্বর রিসোর্স শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে ওই পদে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য উপযুক্ত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে শ্রুতিলেখক নীতিমালা ২৫ এর ‘বি’ উপধারা অনুযায়ী সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরি পরীক্ষায় ওই আইন মেনে চলার নিশ্চয়তা, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের স্নাতক ডিগ্রি অর্জনের পর চাকরিতে যোগদানের আগ পর্যন্ত কমপক্ষে ১০ হাজার টাকা করে মাসিক ভাতা প্রদান, বিশেষ ব্যবস্থায় প্রতিবন্ধীদের চাকরির সুযোগ প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসের প্রেক্ষিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিবছর একবার বিশেষ ব্যবস্থায় সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত চাকরিতে নিয়োগ, তীব্র মাত্রার দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে সর্বস্তরে কাজের সুযোগ প্রদান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ