Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সেরা শিক্ষক বাংলাদেশ: বান কি মুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশকে বিশ্বের সেরা শিক্ষক বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুন। এ ক্ষেত্র বাংলাদেশকে ‘অলৌকিক’ হিসেবে বর্ণনা করে তিনি বলেন, অভিজোজন বিষয়ে বাংলাদেশের কাছ থেকে বিশ্বের অনেক কিছু শেখার আছে।
গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’ বিষয়ে ঢাকা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

বান কি মুন জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজন ও এর প্রভাব মোকাবিলায় ধারণার উন্নয়নে গঠিত এ কমিশনের চেয়ারম্যান। তিনি বলেন, আমরা ঢাকায় এসেছি, বাংলাদেশের অভিজ্ঞতা ও দূরদর্শিতা থেকে শিখতে। ২০০৯ সালে বাংলাদেশ বিশ্বে প্রথম অভিযোজন নীতি গ্রহণ করে। সত্তরের দশকে যেখানে পাঁচ লাখ মানুষ মারা গেছেন, সেখানে আজ এসব নীতির কারণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।
বাংলাদেশে একটি অ্যাডাপটেশন সেন্টার প্রতিষ্ঠার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা হয়েছে বলেও উল্লেখ করেন জাতিসংঘের সাবেক এ মহাসচিব। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ