Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজের সময় কোনো স্লোগান দেয়া যাবে না

সউদী বাদশাহর ফরমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সউদী আরবে অবস্থানরত মুসল্লিদের কোনো ধরনের রাজনৈতিক বা মতাদর্শকেন্দ্রিক কার্যক্রম থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। গত মঙ্গলবার সউদী আরবের মন্ত্রিসভায় এ বিষয়ে বাদশাহর ফরমান পড়ে শোনানো হয়। ওই নির্দেশনায় হজযাত্রীদের পবিত্র ও মর্যাদাপূর্ণ স্থানগুলোর বরকত হাসিল এবং হজের বিধিবিধান সঠিকভাবে পালনে মনোনিবেশ করতে বলা হয়। এছাড়া যে কোনো ধরনের ধর্মীয় ও রাজনৈতিক স্লোগান দেয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন সউদী বাদশাহ সালমান। সউদী আরবের তথ্যমন্ত্রী তুর্কি বিন আবদুল্লাহ শাবানাহ বাদশাহর পক্ষে নির্দেশনাগুলো পড়ে শোনান।

এতে বাদশাহ সালমান বলেন, হজযাত্রীদের রাজনৈতিক, ধর্মীয় ও সম্প্রদায়িক স্লোগান দেয়ার বৈধতা নেই। যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী হজের সময় রাজনৈতিক স্লোগান ও সাম্প্রদায়িকতা ছড়িয়ে দেয়ার চেষ্টা করে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এসময় হজযাত্রীদের নিরাপত্তার প্রতি জোর দিতে আইন শৃঙ্খলা বাহিনীকে সচেষ্ট থাকার আহ্বান জানান তিনি।

ধারণা করা হচ্ছে, ইরানের সঙ্গে উত্তেজনার জেরে ইরানি হজযাত্রীরা সউদী প্রশাসনের বিরুদ্ধে তৎপরতা চালাতে পারেন। সে আশঙ্কা থেকেই এমন নির্দেশনা দিলেন সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। সূত্র : আল-আরাবিয়্যাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ