Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ভূঞাপুরে যমুনায় ভাঙন

ফেলা হচ্ছে নিম্নমানের জিওব্যাগ

ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

টাঙ্গাইলের ভ‚ঞাপুরে যমুনা নদীতে ভাঙনরোধে ব্যবহৃত হচ্ছে নিম্নমানের জিওব্যাগ। জিওব্যাগে বালুর পরিবর্তে মাটি দিয়ে ভর্তি করে ভাঙন কবলিত এলাকায় ব্যবহার করা হচ্ছে। এতে ক্ষোভ প্রকাশ করেছে নদী ভাঙন কবলিত মানুষ।
জানা যায়, গত দুই সপ্তাহ ধরে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কষ্টাপাড়া, খানুরবাড়ি ও ভালকুটিয়া গ্রামের এক কিলোমিটার জুড়ে যমুনা নদীতে তীব্র ভাঙন শুরু হয়েছে। ভাঙনে ইতোমধ্যে শতাধিক পরিবার তাদের ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবন করছে। এতে তিনটি প্রাইমারি স্কুল, তিনশ বছরের কালীমন্দির, আধা-পাকা ঘরবাড়িসহ শতাধিক পরিবার ভাঙনের কবলে রয়েছে।
এদিকে, ভাঙনরোধে টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ড এক কিলোমিটার ভাঙন এলাকার মধ্যে মাত্র ৭৫ মিটার এলাকায় ভাঙন রোধে ৫০ লাখ টাকার প্রকল্পের অধীনে জিওব্যাগ ফেলার কাজ শুরু করেছে। মাটি দিয়ে তৈরি করা জিওব্যাগগুলো নি¤œমানের হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয়রা। এছাড়া ভর্তি করা জিওব্যাগে ঘাস দেখা গেছে। যেখানে জিওব্যাগ ফেলা হচ্ছে তার অদ‚রে জেগে ওঠা চর থেকে মাটি কেটে জিওব্যাগ ভর্তি করা হচ্ছে।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মফিদুল ইসলাম মজনু বলেন, ‘সঠিক জিওব্যাগে বালু ভর্তি করে ভাঙন এলাকায় ফেলা হচ্ছে। কিছু কিছু জিওব্যাগে একটু সমস্যা আছে সেগুলো পরিবর্তন করা হয়েছে।



 

Show all comments
  • ash ১১ জুলাই, ২০১৯, ৫:০৭ এএম says : 0
    WCHITH PANI WNNOON BOARDER SHOB KORMOKORTA BANK A/C SHOMPOTTI KHOTIE DEKHA !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি উন্নয়ন বোর্ড

৩১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ