Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণনার আওতায় আসছেন প্রবাসী ও অনাবাসীরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

 প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশে অবস্থানরত বিদেশিদের (অনাবাসী) গণনা করবে সরকার। আগামী ২০২১ সালে শুরু হতে যাওয়া জনশুমারি ও গৃহগণনায় (আদম শুমারি) তাদের হিসাবের আওতায় আনা হবে।

গতকাল রাজধানীর আগারগাঁও এ দু’দিনের প্রশিক্ষণ সেমিনারে উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর মহাপরিচালক কৃষ্ণা গায়েন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ব্যুরোর অতিরিক্ত সচিব বিকাশ কুমার দাস, ইউএনএফপিএ’র পিপিআর বিভাগের ভারপ্রাপ্ত প্রধান পরিচালক মাহাবুব-ই আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সেন্সাস উইং এর পরিচালক জাহিদুল হক সরদার। সৌরেন্দ্রনাথ চক্রবর্তী জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী স্মরণীয় করে রাখতে বিবিএস ২০২১ সালের ১৭ মার্চ রাত ১২টা সময়কে শুমারি মুহুর্তে ধরে পরবর্তী সাত দিন জনশুমারি ও গৃহগণনায় মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ করবে। ২০২০ সালের ১৭ মার্চ থেকে ষষ্ঠ এই জনশুমারির ৩৬৫ দিনের কাউন্ট ডাউন শুরু করা হবে। তিনি বলেন, বিদেশে অবস্থানরত প্রায় এক কোটির মতো প্রবাসীকে গণনার আওতায় আনা হবে। এছাড়া, বাংলাদেশে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অবস্থানকারী বিদেশিদেরও গণনা করা হবে।
বিকাশ কুমার দাস বলেন, এই শুমারির ফলাফলের উপর নির্ভর করে অন্যান্য শুমারির সঠিক ফলাফল। যেমন, যদি জনসংখ্যা বেড়ে যায় তাহলে মাথাপিছু আয় কমে যাবে। এজন্য জনশুমারিটি সঠিকভাবে করতে হবে।
কৃষ্ণা গায়েন বলেন, এসডিজি অভীষ্টের ১৬টি সূচকের তথ্য সরাসরি এবং ৯৭টি সূচকের ডিনোমিনেটর এই শুমারি হতে পাওয়া যাবে। তাছাড়া শুমারি পর্যন্ত আর্থ-সামাজিক ও জনতাত্তি¡ক জরিপের মাধ্যমে বিশদ তথ্য-উপাত্ত সংগ্রহ করা হবে।
ইউএনএফপিএর পিপিআর বিভাগের ভারপ্রাপ্ত প্রধান পরিচালক মাহাবুব-ই আলম বলেন, ২০১৯ সাল ইউএনএফপিএর জন্য গুরুত্বপূর্ণ। কেননা এ বছরেই সংস্থাটি ৫০ বছর পূর্তি পালন করছে। এসডিজিতে তথ্য গ্যাপ যা আছে তা এই শুমারির মধ্য দিয়ে অনেকটা পূরণ হবে।
জাহিদুল হক সরদার বলেন, ১৯৭৪ সালে প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১১ সালে অনুষ্ঠিত হয় আদমশুমারি। আগামী ২০২১ সালে হতে যাচ্ছে ষষ্ঠবারের মতো জনশুমারি ও গৃহগণনা। ২০১৩ সালের পরিসংখ্যান আইন অনুযায়ী এখন আর আদমশুমারি বলা হবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ