Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মরিচের বাম্পার ফলনে বোদার কৃষকের মুখে হাসি

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

বোদা (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা

বোদায় চলতি মৌসুমে মরিচের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি দেখা গেছে। উপজেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে যে দিকেই তাকানো যায় সে দিকেই শুধু লাল মরিচ আর মরিচ। আর এই মরিচ শুকাতে মাঠে মাঠে ব্যস্ত সময় পাড় করেছেন কৃষক-কৃষাণীরা। এদিকে উপজেলা কৃষি অধিদপ্তর থেকে জানা গেছে, এ বছর জেলায় ২৫০০ হেক্টর জমিতে মরিচের আবাদ হয়েছে। আর চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৮২০ হেক্টর। তার মধ্যে বাসগাইয়া, মল্লিকা ও বিন্দু মরিচ বেশি আবাদ হয়েছে। এ দিকে বোদা উপজেলার বেংহারী ইউনিয়নের ইউনিয়নের মরিচ চাষী ওসমান গণি, আব্দুর করিম এর সাথে কথা বলে জানা গেছে, প্রতি একরে মরিচের আবাদ করতে খরচ হয় ৩০ থেকে ৩৫ হাজার টাকা। আবহাওয়া অনুকূলে থাকলে আর সঠিক সময়ে সার ও পানি দিয়ে পরিচর্যা করলে একরে মরিচ পাওয়া যায় ৩৫ থেকে ৪০ মণ। যার বর্তমান বাজার মূল্য ৪ হাজার টাকা। একরে আয় হয় ১ লক্ষ ৩০ হাজার টাকা। খরচ বাদে কৃষকের লাভ থাকে ৭৫ থেকে ৮০ হাজার টাকা। এ বিষয়ে বোদা উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদের সাথে কথা বললে তিনি এই প্রতিনিধিকে জানান, উপজেলা কৃষি অধিদপ্তরের সকল উপ-সহকারী কর্মকর্তাগণ মরিচ ভালো আবাদের লক্ষ্যে কৃষকদের সাথে মাঠে মাঠে গিয়ে মরিচের গাছ দেখে কখন কি লাগবে তা জানিয়ে দিয়ে আসছে এবং সব সময়েই তাদের কাছে ভালো পরামর্শ দিয়ে ভালো ফলনের আপ্রাণ চেষ্টা চালিয়েছেন।
আর চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় মরিচের ফলন ভালো হয়েছে এবং বাজের দামও ভালো আছে বিধায় অন্যান্য বারের চেয়ে এবার কৃষকের মুখে একটু বেশি হাসি দেখা যাচ্ছে বলে মনে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মরিচের বাম্পার ফলনে বোদার কৃষকের মুখে হাসি
আরও পড়ুন