Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

চীনে বন্যার কবলে ১৬ লাখ মানুষ, নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ৮:২২ পিএম | আপডেট : ৯:৪৯ পিএম, ১১ জুলাই, ২০১৯

চীনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত চারজনের প্রাণহানি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে  ১৬ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ। ৭৭ হাজার বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

বন্যার কবলে পড়েছে চীনের বিশাল এলাকা

গত কয়েকদিন ধরে চীনের বিভিন্ন প্রদেশে ভারী বৃষ্টিপাত হচ্ছে। ঝেজিয়াং ও জিয়াংজি প্রদেশ, গুয়াংজি ঝুয়াং, চংকিং মিউনিসিপ্যালিটি, সিচুয়ান  ও গুইঝো প্রদেশের বাসিন্দাদের ওপর এ ঝড়-বৃষ্টির বিপুল প্রভাব পড়েছে। এসব এলাকায় গত কয়েকদিনের গড় বৃষ্টিপাতের পরিমাণ ছিল গত কয়েক বছরের তুলনায় ৫১ শতাংশ বেশি।

ঝড়ো হাওয়ার কারণে ১ লাখ ২৬ হাজার ১০০ হেক্টর শস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে ১৬শ ঘর-বাড়ি। আরও ৭ হাজার ৯শ বাড়ি বিভিন্ন দিক থেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্য দিয়ে সরাসরি ২৬৯ কোটি ইউয়ান (প্রায় ৩৭ কোটি ৭০ লাখ ডলার) অর্থনৈতিক ক্ষতি হয়েছে। 

ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজে অংশগ্রহণের জন্য মঙ্গলবার (৯ জুলাই) চারটি কার্যনির্বাহী দলকে এসব এলাকায় পাঠিয়েছে বন্যা নিয়ন্ত্রণ ও খরা মোকাবিলা সংক্রান্ত দফতর। পাশাপাশি উদ্ধার কার্যক্রমের জন্য জিয়ানজি প্রদেশে ৫০টি রাবার নৌকা মোতায়েন করেছে ন্যাশনাল ফুড এন্ড স্ট্রাটেজিক রিজার্ভস এডমিনিস্ট্রেশন।



 

Show all comments
  • Hasan Mahmud ১১ জুলাই, ২০১৯, ১১:৪৯ পিএম says : 0
    chainar dukkho hoangho nodi
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনে বন্যা
আরও পড়ুন