Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

রান তাড়ায় ইংল্যান্ডের দুর্দান্ত শুরু

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ৮:২৭ পিএম

মাত্র ২২৪ রানের লক্ষ্যের জবাব বেশ স্বাচ্ছন্দের সঙ্গেই দিচ্ছেন দুই ইংলিশ ওপেনার রয় ও বেয়ারস্টো। দুরআদন্ত সব শর্ট খেলে দিশেহারা করেছেন অজি বোলারদের। কোন ব্যাটসম্যান চড়াও হয়ে খেলেননি, তবে খেলেছেন একেবারে স্বাভাবিকভাবে। রয় ২৩ রানে ও বেয়ারস্টো ১৮ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৯ ওভারে বিনা উইকেটে ৪৪ রান।

ফাইনালে যেতে ইংল্যান্ডের লক্ষ্য ২২৪

স্মিথের লড়াকু ৮৫ রানের কল্যানে দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডকে ২২৪ রানের লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। স্মিথ ছাড়া দলের অন্য কোন ব্যাটসম্যান বড় সংগ্রহ দাঁড় করাতে ব্যর্থ হন। ক্যারি-স্মিথের প্রতিরোধই একমাত্র উল্লেখ করার মতো। এছাড়া কেউই সঙ্গ দিতে পারেননি স্মিথকে। ফলে ১ ওভার বাকি থাকতেই ২২৩ রানে গুটিয়ে যায় অজিরা। ফাইনালে যেতে ইংল্যান্ডের প্রয়োজন ২২৪ রান।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২২৩/১০ (৪৯ ওভার)(ওয়ার্নার ৯, ফিঞ্চ ০, স্মিথ ৮৫, হ্যান্ডসকম্ব ৪, ক্যারি ৪৬, স্টোইনিস ০, ম্যাক্সেওয়েল ২২, কামিন্স ৬, স্টার্ক ২৯, বেরেনডর্ফ ১, লায়ন ৫*; ওকস ২০/৩, আর্চার ৩২/২, স্টোকস ২২/০, ‍উড ৪৫/১, প্লাঙ্কেট ৪৪/০, রশিদ ৫৪/৩)

ফের রশিদের আঘাতে ফিরলেন কামিন্স

এ ওভারে ক্যারি ও স্টোইনিসকে ফিরিয়ে ম্যাচে ইংলিশদের আধিপত্য এসে দিয়েছিলেন ইনিংসের মাঝপথে। এবার কামিন্সকে প্রথম স্লিপে রুটের ক্যাচে পরিণত করে তাকেও প্যাভিলিয়নের পথ দেখান এই লেগি। স্মিথ ৭০ রানে ব্যাট করছেন। স্টার্ক খেলছেন ৩ রান নিয়ে।

দলীয় সংগ্রহ ৩৯ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৭১ রান।

আর্চারের দ্বিতীয় শিকার ম্যাক্সওয়েল

ম্যাক্সওয়েলকে একটি স্লোয়ার বলে শর্ট কাভারে মরগানের ক্যাচে পরিণত করে ফেরান আর্চার। ম্যাচে এটি তার দ্বিতীয় শিকার। ফেরার আগে ২৩ বলে ২২ রান করেন এই ব্যাটসম্যান। ক্রিজে একাইড লড়াই করে যাচ্ছেন স্মিথ। তিনি ৬৫ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ৩৫ ওভারে ৬ উইকেটে ১৫৭ রান।

এক ওভারে ক্যারি-স্টোইনিসকে ফেরালেন রশিদ

স্মিথ-ক্যারির ১০৩ রানের জুটি ভেঙে দিলেন রশিদ। এই লেগ স্পিনারের দ্বিতীয় বলে উড়িয়ে মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ভিন্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ওভারের শেষ বলে ক্রিজে নতুন ব্যাট করতে নামা স্টোইনিসকেও লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই লেগি। ফলে ম্যাচের নিয়ন্ত্রন পুণরায় প্রতিষ্ঠা করলো ইংল্যান্ড। স্মিথ ৫৩ রানে ও ম্যাক্সওয়েল ০ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২৮ ওভারে ৫ উইকেটে ১১৮ রান।

লড়াই করছেন স্মিথ-ক্যারি

মাত্র ১৪ রানেই প্রথম তিনটি উইকেট হারিয়ে চাপে পড়েছে অস্ট্রেলিয়া। তারপর স্মিথ ও ক্যারি লড়াই করে যাচ্ছেন। এই দুই ব্যাটসম্যান ইতিমধ্যে ৫৮ রান যোগ করেছেন। অজিদের বড় সংগ্রহ দাঁড় করাতে এই দুই ব্যাটসম্যানের দিকেই নজর থাকবে। স্মিথ ৩৩ রানে ও ক্যারি ২০ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ১৯ ওভারে ৩ উইকেটে ৭২ রান।

হ্যান্ডসকম্বকে হারিয়ে বিপদে অজিরা

দুই ওপেনারের পর এবার খাজার পরিবর্তে জায়গা পাওয়া হ্যান্ডসকম্বও ফিরে গেলেন দ্রুত। ১২ বলে ৪ রান করে ওকসের বলে বোল্ড হয়ে ফিরে যান তিনি। তার বিদায়ে ভীষণ বিপদে পড়েছে অজিরা। স্মিথ ১ রানে ও ক্যারি ১ রানে খেলছেন।

দলীয় সংগ্রহ ৭ ওভারে ৩ উইকেটে ১৫ রান।

ফিঞ্চের পর ফিরলেন ওয়ার্নারও, চাপে অস্ট্রেলিয়া

আর্চারের পর অজি শিবিরে আঘাত হানলেন ওকস। ইনিংসের তৃতীয় ওভারে ৯ রান করা ওয়ার্নারকে ফিরিয়ে দিয়েছেন এই পেসার। দুই ওপেনারের বিদায়ে ভয়ঙ্কর চাপে পড়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। স্মিথ ও হ্যান্ডসকম্ব ক্রিজে আছেন। দুজনই খেলছেন ১ রান নিয়ে।

দলীয় সংগ্রহ ৩ ওভারে ২ উইকেটে ১১ রান।

প্রথম বলেই ফিঞ্চকে ফেরালেন আর্চার

ইনিংসের দ্বিতীয় ওভারে নিজের প্রথম বলিই ফিঞ্চকে লেগবিফোরের ফাঁদে ফেলেন আর্চার। পরে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি অজি অধিনায়ক। প্রথম বল মোকাবেলায়ই শূণ্য রানে ফেরেন তিনি। ওয়ার্নার ৫ রানে ও স্মিথ ১ রানে অপরাজিত আছেন।

দলীয় সংগ্রহ ২ ওভারে ১ উইকেটে ৬ রান।

টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া

টস জিতে ফাইনালে যাওয়ার লড়াইয়ে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ইংলিশ অধিনায়ক এউইন মরগানও টসে জিতলে প্রথমে ব্যাটিং নিতেন বলে জানান। অস্ট্রেলিয়া দলে উসমান খাজার পরিবর্তে এসেছেন পিটার হ্যান্ডসকম্ব। অন্যদিকে ইংল্যান্ড দলে কোন পরিবর্তন নেই।

অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনাক), ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস স্টোইনিস, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লায়ন, জেসন বেহানডর্ফ।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

ফাইনালের যাওয়ার লড়াই, মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে লড়বে অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বার্মিংহামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। এবারের আসরে দুই দলই অসাধারন নৈপুণ্য দেখিয়েছে। তবে সবার আগে বিশ্বকাপ সেমিফাইনাল নিশ্চিত করা অজিরা থকবে এগিয়ে। আবার ইংলিশ কন্ডিশনে এগিয়ে থাকবে এউইন মরগানের দল।

পরিসংখ্যান:

মুখোমুখি লড়াইয়ে র‌্যাঙ্কিংয়ের ৩ নম্বর দল অস্ট্রেলিয়া এগিয়ে আছে। আবার বিশ্বকাপের দেখায়ও এগিয়ে পাঁচবারের চ্যাম্পিয়নরা। কিন্তু ঘরের মাঠের লড়াইয়ে এগিয়ে বর্তমান র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল ইংল্যান্ড।

ওয়ানডেতে:

ম্যাচ: ১৪৮

অস্ট্রেলিয়া জয়ী: ৮২

ইংল্যান্ড জয়ী: ৬১

টাই: ২

পরিত্যক্ত: ৩

বিশ্বকাপে:

ম্যাচ: ৮

অস্ট্রেলিয়া জয়ী: ৬

ইংল্যান্ড জয়ী: ২

নিউজিল্যান্ডের প্রতিপক্ষ কে: অস্ট্রেলিয়া না ইংল্যান্ড?

প্রথম সেমিফাইনালে বুধবার রিজার্ভ ডে’তে ভারতকে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে নিউজিল্যান্ড। আজ কিউইদের প্রতিপক্ষ কে হবে, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ শেষে তাই দেখার পালা। গ্রুপ পর্বে এই দুই দলের লড়াইয়ে অবশ্য জিতেছিলো অজিরা। আর এই দুই দলই গ্রুপ পর্বের ম্যাচে হারিয়েছে কেন উইলিয়ামসনের দলকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট ২০১৯

১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন