Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ‘ভিটামিন-ডি স্বল্পতা’ বিষয়ে সেমিনার

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ‘ভিটামিন-ডি স্বল্পতা’ বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মেডিসিন বিভাগ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে গতকাল বৃহস্পতিবার এ সেমিনার অনুষ্ঠিত হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোঃ নূর ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক মোঃ আব্দুর রাজ্জাক ও মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল্লাহেল কাফি। সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান প্রধান অতিথি ও কনসালটেন্ট ফিজিসিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান ও স্বাগত বক্তব্য দেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মোঃ রশিদুন্নবী।

অনুষ্ঠানে বক্তাগন ভিটামিন-ডি এর বিভিন্ন দিক নিয়ে বিশদ আলোকপাত করেন। বক্তারা বলেন, বিশ্বে ৮০-৯০ শতাংশ লোক ভিটামিন-ডি স্বল্পতায় ভুগছে। তারা ভিটামিন-ডি এর প্রধান উৎস সূর্যের অতি বেগুনী রশ্মিসহ সংশ্লিষ্ট খাদ্যদ্রব্যে গ্রহনের প্রতি গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ