Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

ট্রাম্পের সমালোচনায় পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম


যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত কিম ডারোক বুধবার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘অযোগ্য’ ও তার প্রশাসনকে ‘তুলনাহীন ভাবে অকার্যকর’ বলে মন্তব্যের জেরেই পদত্যাগ করলেন তিনি। খবর বার্তা সংস্থা এএফপি।

কিম ডারোকের পাঠানো কিছু ইমেইল সম্প্রতি ফাঁস হয়ে যায়। সেই ইমেইলে তিনি ট্রাম্পের সম্পর্কে এসব বিরূপ মন্তব্য করেছিলেন। এরপর মার্কিন প্রেসিডেন্টের সমালোচনার মুখে পড়েন ডারোক। তবে, ব্রিটিশ সরকার ইমেইল ফাঁস হওয়ার ঘটনার সমালোচনা করলেও, ডারোককে তার কর্তব্য পালনে পূর্ণ সমর্থন দিয়েছিল।

ব্রিটেনের ফরেন অফিসে পাঠানো পদত্যাগ পত্রে ডারোক বলেন, ‘এই কেলেঙ্কারির পর যুক্তরাষ্ট্রের কাছে ব্রিটেনের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় উপস্থাপন করা তার জন্য অসম্ভব হয়ে পড়েছে।’ এর আগেই ট্রাম্প জানিয়েছিলেন, তার প্রশাসন ডারোকের আর কোনও কাজ করবেন না। ডারোক জানান, ‘দূতাবাসের অফিশিয়াল ডকুমেন্ট ফাঁস হওয়ার পর থেকে আমার পদ নিয়ে বিভিন্ন জল্পনা কল্পনা শুরু হয়েছে। আমি এই জল্পনা কল্পনার অবসান ঘটাতে চাই। এই অবস্থায় দায়িত্বশীল কাজ হচ্ছে নতুন রাষ্ট্রদূত নিয়োগ করা।’ ডারোকের পদত্যাগের পর প্রধানমন্ত্রী টেরিজা মে পার্লামেন্টে বলেন, ‘আমার মনে হয় উনি সম্মানযোগ্য ও ভালো সেবা দিয়েছেন এবং তাকে এর জন্য ধন্যবাদ দেয়া হয়েছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন