Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

সেমিতে মুখোমুখি নাদাল-ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

উইম্বলডনের সেমি-ফাইনালে আজ মুখোমুখি হতে যাচ্ছেন সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ী দুই মহাতারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। ২০০৮ সালের পর এই প্রথম বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী টেনিস প্রতিযোগীতায় মুখোমুখি হচ্ছেন তারা।

পরশু সেন্টার কোর্টে জাপানের কেই নিশিকোরির কাছে প্রথম সেটে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৪-৬ ৬-১ ৬-৪ ৬-৪ গেমে ম্যাচ জিতে নেন ফেদেরার। অল ইংল্যান্ড ক্লাবে ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী সুইজ তারকার এটি ১০০তম জয়। পুরুষ এককে নির্দিষ্ট গ্র্যান্ড স্ল্যামের এককে যে মাইলফলকে পা রাখতে পারেনি আর কেউ। একই দিন শেষ আটের আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রের স্যাম কুয়েরিকে ৭-৫ ৬-২ ৬-২ গেমে সহজেই পরাজিত করেন নাদাল।

প্রতিযোগিতায় দুজনের আগের সাক্ষাতে ২০০৮ সালে বৃষ্টি বিঘি্নত ম্যাচে প্রায় সাত ঘণ্টার লড়াইয়ে পঞ্চম সেটে ৯-৭ ব্যবধানে ফেদেরারকে হারিয়েছিলেন নাদাল। দুজনে মিলে উইম্বলডনে শিরোপা জিতেছেন মোট ১০ বার।

৩৯তম জন্মদিনের পাঁচ দিন আগে রেকর্ড ৪৫তম গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালে নাম লেখান ফেদেরার। তার চেয়ে বেশি বয়সে (৩৯ বছর ৬ দিন) গ্র্যান্ড স্ল্যাম সেমিতে খেলার রেকর্ড আছে কেবল জিমি কনোর্সের (১৯৯১)। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬তম গ্র্যান্ড স্ল্যাম সেমিতে উঠেছেন পুরুষ এককে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা নোভাক জোকোভিচ।

দিনের আরেক সেমি-ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জোকোভিচের প্রতিপক্ষ স্পেনের রবার্তো বাতিস্তা অগাৎ। গত ১২ বছরে এই প্রথম নাদাল, ফেদেরার এবং জোকোভিচ একই সঙ্গে শেষ চারে উঠলেন। প্রথমবারের মত প্রাতিযোগিতার সেমিতে উঠলেন দুই স্প্যানিয়ার্ড।
তৃতীয় বাছাই নাদালের মুখোমুখি হতে পেরে রোমাঞ্চিত ফেদেরার বলেন, ‘রাফার সম্পর্কে আমাদের কাছে অনেক তথ্য আছে, যেমনটা তার কাছে আছে আমার সম্পর্কে।’ ঘাসের কোর্ট হওয়ায় নিজেকে এগিয়ে রাখছেন প্রতিযোগিতার রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন, ‘এটা ঘাসের কোর্ট তাই আমি আমার খেলাটা খেলতে চাই।’

ফেদেরারের মুখোমুখি হয়ে রোমাঞ্চিত প্রতিযোগিতার দুইবারের চ্যাম্পিয়ন নাদালও, ‘এটা অসাধারণ। আবার সেই পরিস্থিতি তৈরি হওয়ার কল্পনা করাটা কঠিন।’ ‘উইম্বলডনে এখানে আবারও রজারের বিপক্ষে খেলার সুযোগ পেয়ে আমি রোমাঞ্চিত।’
টেনিসের দুই জীবন্ত কিংবদন্তি এ পর্যন্ত মুখোমুখি হয়েছেন ৩৯ বার। জয়-পরাজয়ের হিসাবে ২৪-১৫ ব্যবধানে এগিয়ে ১৮ গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল।

বেলজিয়ামের ডেভিড গফাঁকে ৬-৪ ৬-০ ৬-২ গেমে উড়িয়ে শেষ চারে উঠেছেন ১৫ গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচ। তার প্রতিপক্ষ অগাৎ শেষ আটে আর্জেন্টিনার গিদো পেইয়াকে ৭-৫ ৬-৪ ৩-৬ ৬-৩ গেমে হারিয়ে সেমিতে উঠে আসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাদাল-ফেদেরার

আরও পড়ুন