Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

লেবাননে আঘাত
হিজবুল্লাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে লেবানন ও এর পার্লামেন্টের ওপর আক্রমণ হিসেবে আখ্যায়িত করেছে দেশটির সিপকার নাবিহ বেরি। বুধবার এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। হিজবুল্লাহর ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর প্রথম থেকেই এর প্রতিবাদ জানানোর জন্য দেশের অভ্যন্তরে চাপ সৃষ্টি হয়েছিল। মঙ্গলবার ইরানসমর্থিত গোষ্ঠী হেজবুল্লাহর প্রধান ৩ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। ওই ৩ কর্মকর্তার নাম আমিন শেরি, মুহাম্মদ রাদ ও ওয়াফিক সাদা। রয়টার্স।

গণমাধ্যমে কড়াকড়ি
যেসব রাজনীতিকের বিচার চলছে অথবা সাজা হয়েছে তাদের সাক্ষাৎকার বা সংবাদ সম্মেলন স¤প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান। মঙ্গলবার মিডিয়া নিয়ন্ত্রক সংস্থাকে এ নির্দেশ দিয়েছে পাকিস্তানের মন্ত্রীপরিষদ। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজের একটি সংবাদ সম্মেলন সরাসরি স¤প্রচার করার কারণে সরকার বন্ধ করে দেয় তিনটি টেলিভিশন চ্যানেল- আবতক টিভি, ২৪ নিউজ এবং ক্যাপিটাল টিভি। ওয়েবসাইট।

প্লাস্টিক খেয়ে
পশ্চিম জাপানের বিখ্যাত নারা পার্কে স¤প্রতি পলিথিন ব্যাগ গিলে নয়টি হরিণ মারা গেছে। নারা পার্কে প্রায় এক হাজার হরিণ রয়েছে। সংবাদমাধ্যম জানায়, পর্যটকরা কাছের দোকানে বিক্রি হওয়া চিনিমুক্ত বিস্কুট হরিণদের খেতে দিতে পারেন। বিস্কুট গøাস্টিকের মোড়কে না থাকলেও পর্যটকরা এমনিতে এ ধরনের ব্যাগ বহন করেন। একজন পশু-চিকিৎসক জানান, হরিণগুলো হয়তো খাবারের সঙ্গে পলিথিনও গিলে ফেলেছিল। পাকস্থলীতে গøাস্টিক থাকা ১৪টি হরিণের মধ্যে ৯টি গত মার্চের পর থেকে মারা গেছে। এবিসি।

সিরিয়ায় নিহত ৭
সিরিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ ইদলিবে সরকারি বাহিনীর বিমান হামলায় তিন শিশুসহ অন্তত সাতজন নিহত হয়েছেন। বুধবারে এ হামলায় আহত হয়েছে আরও বেশ কয়েকজন। সিরীয় সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, চলমান অভিযানের অংশ হিসেবে বিদ্রোহীদের আস্তানা লক্ষ্য কোরে বিমান হামলা চালানো হলে হতাহতের ঘটনা ঘটে। সিরিয়ার উত্তরাঞ্চল থেকে বিদ্রোহীদের হটাতে রাশিয়ার নেতৃত্বে দেশটির সরকারি বাহিনীর অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত নিহত হয়েছেন ৫শ’ ৪৪ জন বেসামরিক নাগরিক, আহত হয়েছেন অন্তত দুই হাজার মানুষ। রয়টার্স।

অস্ট্রেলিয়ায় নিহত ৩
অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস উপকূলে একটি নৌকা উল্টে গিয়ে তিন ব্যক্তির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সিডনি থেকে ১৬০ কিলোমিটার উত্তরে নিউক্যাসলের কাছে ঘটনাটি ঘটেছে। উল্টে যাওয়া নৌকাটি ধরে ভেসে থাকা ৪০ বছর বয়সী একজন পুরুষ ও ১৬ বছর বয়সী একজন কিশোরীকে উদ্ধার করা হয়েছে। সাগর উত্তাল থাকায় তীর থেকে সাত নটিক্যাল মাইল দূরে নৌকাটি উল্টে যায় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। উদ্ধার করা হলেও তাদের পরিচয় শনাক্ত হয়নি। বিবিসি

ফরাসি ক্ষেপণাস্ত্র
লিবিয়ার জেনারেল খলিফা হাফতারের অনুসারী সেনাদের একটি ঘাঁটিতে ফ্রান্সের চারটি ট্যাঙ্ক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পাওয়ার পর প্যারিসের বিরুদ্ধে জাতিসংঘের আন্তর্জাতিক অস্ত্র আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে। যদিও ফ্রান্স অস্ত্র আইন লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে বলে বুধবার জানিয়েছে বিবিসি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, যুক্তরাষ্ট্রের তৈরি জাভেলিন ক্ষেপণাস্ত্রগুলো ‘ব্যবহার অনুপযোগী’। তারা কখনোই কোনো দলকে সেগুলো দিতে চায়নি এবং সেগুলো ধ্বংস করার কথা ছিল। বিবিসি।

অঙ্গীকার নেতানিয়াহুর
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার পশ্চিম তীরে গড়ে তোলা ইহুদি বসতি অটুট রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন। সেপ্টেম্বরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের প্রাক্কালে সেখানে বসতি স্থাপনকারীদের উদ্দেশ্যে তিনি এমন বার্তা দিলেন। ইসরাইলি অধিকৃত পশ্চিম তীরের রিভানা বসতিতে আয়োজিত এক অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, ‘শান্তি পরিকল্পনায় কোনো বসতি ভেঙ্গে ফেলার শর্ত আমরা মেনে নেবো না।’ আসন্ন নির্বাচনে নেতানিয়াহুর পুনঃনির্বাচনের জন্য এটা তার ধরে রাখা প্রয়োজন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন