Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট পাকিস্তান নৌবাহিনীতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৯, ১২:৪১ এএম


পাকিস্তান নৌবাহিনীকে দ্বিতীয় এয়ারক্রাফট সরবরাহ করেছে রাইনল্যান্ড এয়ার সার্ভিস (আরএএস)। আরএএস ৭২-সি ইগল নামে পরিচিত এই এয়ারক্রাফট হচ্ছে পাকিস্তান নৌবাহিনীর জন্য একটি আধুনিক মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট বহর তৈরির প্রচেষ্টার অংশ। ২০১৫ সালে এ ব্যাপারে আরএএসের সঙ্গে পাকিস্তানের একটি বহুবছর মেয়াদি চুক্তি সই হয়। প্রথম বিমানটি ২০১৮ সালের জুনে আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের কাছে হস্তান্তর করা হয়। দ্বিতীয় বিমানটি গত মাসে প্যারিস এয়ারশোতে প্রদর্শনীর পর পাকিস্তানের হাতে তুলে দেয়া হয়। জার্মানিতে আরএএসের সদরদফতরে আয়োজিত এক হস্তান্তর অনুষ্ঠানে কোম্পানির স্পেশাল মিশন ডিভিশনের পরিচালক নিকোলাওস মারভিকিস বলেন: পাকিস্তান নৌবাহিনী দ্বিতীয় আরএএস ৭২ এমএপি’র সরবরাহ গ্রহণ করেছে। দেশটি আরএএসের সর্বশেষ প্রজন্মের এয়ারবোর্ন গøাটফর্ম ও এরোডাটা’র মিশন ম্যানেজমেন্ট সিস্টেমের অধিকারী হয়েছে। এই সিস্টেম সাবমেরিন বিরোধী যুদ্ধের উপযুক্ত। বিমানটি একটি ব্যয়সাশ্রয়ী টুইন-ইঞ্জিন টারবো প্রপ এটিআর ৭২ গøাটফর্ম। মারভিকিস আরো বলেন, অপারেশনে থাকা আমাদের দুটি আরএএস ৭২ আমাদের গ্রাহককে কৌশলগত সামুদ্রিক আধিপত্য দিচ্ছে। এসএএম।

 



 

Show all comments
  • মেহেদী হাসান ১২ জুলাই, ২০১৯, ৯:৪৯ এএম says : 0
    পাকিস্তান এগিয়ে যাক, শুভ কামনা রইলো।
    Total Reply(0) Reply
  • Mirza Anik Hasan ১২ জুলাই, ২০১৯, ৯:৫০ এএম says : 0
    ভারতের ঘুম হারাম হয়ে যাবে। এগিয়ে যাক পাক নৌবাহিনী
    Total Reply(0) Reply
  • M Obaidullah Chowdhury ১২ জুলাই, ২০১৯, ৯:৪৯ এএম says : 0
    Good News For Muslim
    Total Reply(0) Reply
  • kkio ১২ জুলাই, ২০১৯, ১২:৫৪ পিএম says : 0
    Pakistan cannot be stopped for four reasons: (1) UAE/KSA/Jordan/Egypt will continue to fund Pakistan military because without Pakistan they are defenceless against IRAN/IRAQ/Huthi/Hezbullah (2) Turkey will continue to fund Pakistan military since without Pakistan it cannot encounter Greece/Armenia for sure (3) China will continue to fund Pakistan to keep India checked (4) India/USA will continue to fund secular/liberals political wings to take control over its independent institutions (ISI, ARMY etc). So money flow will continue in Pakistan unless USA can surround Pakistan by taking over Afganistan, Iran, China.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন