Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

টানা পাঁচ দিনের ভারী বর্ষণ, পদ্মা-যমুনায় তীব্র স্রোত ও ফেরি সঙ্কটের কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এতে করে ঘাট এলাকায় আটকা পড়েছে শত শত যানবাহন। বুধবার বিকেল ৫টা পর্যন্ত দৌলতদিয়া ঘাট এলাকা থেকে মহাসড়ক পর্যন্ত প্রায় সাড়ে ৩ কি. মি. জুড়ে শত শত পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন আটকা পড়েছে। এতে করে দুর্ভোগের শিকার হচ্ছেন সংশ্লিষ্টরা।

ঘাট সংশ্লিষ্টরা জানান, গত সোমবার থেকে কয়েক দফায় ভারী বর্ষণের কারণে ফেরি ঘাটের এ্যাপ্রোচ সড়ক পিচ্ছিল হয়ে ফেরিতে যানবাহন ওঠা নামায় ব্যাঘাত ঘটছে। তাছাড়া পদ্মা ও যমুনা নদীতে তীব্র স্রোত ও পাটুরিয়া ঘাটের কাছে প্রায় এক কি. মি. চ্যানেল ঘুরে ঘাটে পৌঁছাতে প্রতিটি ফেরির ১০-১৫ মিনিট সময় বেশী লাগছে। রুটের ২০টি ফেরির মধ্যে ৫টি রোরো (বড়) ফেরিই সংস্কারের জন্য ২ সপ্তাহ ধরে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে রয়েছে। সর্বশেষ সোমবার রোরো ফেরি শাহ মখদুমকে সংস্কারের জন্য নারায়ণগঞ্জে পাঠানো হয়। রুটে অবশিষ্ট রয়েছে মাত্র ১৫টি ফেরি। এর মধ্যে বনলতা নামক ইউটিলিটি ফেরিটি সোমবার থেকে বিকল হয়ে স্থানীয় কারখানায় মেরামতে আছে। বৈরী আবহাওয়ার পাশাপাশি তীব্র ফেরি সঙ্কটে এ রুটে কয়েকদিন ধরে যানবাহন পারপারে ব্যাহত হচ্ছে।

শুক্রবার বিকেলে সরেজমিন দেখা যায়, ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত প্রায় সাড়ে ৩ কি. মি. জুড়ে শত শত যানবাহন আটকে আছে। এর মধ্যে কয়েকশ’ পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান দুইদিন আগে ঘাটে এসেও ফেরি নাগাল পায়নি। তবে যাত্রীবাহী বাস ও অন্যান্য জরুরী যানবাহনগুলোকে অগ্রাধিার দিয়ে পারাপার করায় যাত্রীবাহি যানবাহন কিছুটা কম।

সিরিয়ালে আটকে থাকা ট্রাক চালকের সহযোগী আসাদ মিয়া ও আফজাল হোসেন জানান, তারা মঙ্গলবার বিকেলে ঘাটে এসে সিরিয়ালে আটকে পড়েছেন। এ দীর্ঘ সময় সিরিয়ালে থেকে এখনো ঘাট থেকে প্রায় এক কি. মি. দুরে আছে। আজও হয়তো ফেরির নাগাল পাবে না। যথা সময়ে মালগুলো যথাস্থানে না পৌছাতে পারলে ব্যবসায়ীদের ক্ষতি হবে। আটকে থেকে তাদেরও দুর্ভোগ ও বাড়তি খরচ হচ্ছে।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রণি জানান, বৈরী আবহাওয়া ও নদীতে তীব্র স্রোতের পাশাপাশি ফেরি সঙ্কট থাকায় ঘাট এলাকায় যানবাহন আটকা পড়েছে। মেরামতে থাকা বনলতা ফেরিটি আজ (শনিবার) সন্ধ্যা নাগাদ চলাচল শুরু করতে পারে বলে জানান তিনি। তবে মানুষের দুর্ভোগ কমাতে যাত্রীবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকার দিয়ে আগে পার করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ