Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

ইরানকে পঞ্চমবারের মতো ‘সাবধান’ করে দিলেন ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১২:২১ পিএম

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাগাড়ম্বর অব্যাহত রয়েছে। তিনি গত কয়েকদিনের মধ্যে পঞ্চমবারের মতো ইরানকে ‘সাবধান হয়ে চলার’ পরামর্শ দিয়েছেন।

তিনি গতকাল (শুক্রবার) নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, “ইরানিরা সাবধান হয়ে চললে ভালো হয়। তারা বিপজ্জনক খেলায় মেতে উঠছে।”

ট্রাম্প এর আগে গত ৪, ৫, ৮ ও ৯ জুলাই অন্তত চারবার ইরানকে ‘সাবধান হয়ে চলার’ পরামর্শ দেন। পর্যবেক্ষকরা মনে করছেন, ইরানকে ওয়াশিংটনের ইচ্ছেমাফিক চলতে বাধ্য করার জন্য মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের হুমকির ভাষা ব্যবহার করছেন।

তবে ইরানের রাজনৈতিক ও সামরিক কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে বারবার ওয়াশিংটনকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইরানে আগ্রাসন চালালে আগ্রাসী শক্তিকে ‘অনুশোচনা সৃষ্টিকারী’ জবাব দেয়া হবে। তারা আরো বলেছেন, আমেরিকা ইরানে যুদ্ধ শুরু করতে পারে কিন্তু তা শেষ করবে তেহরান।

এর আগে গতমাসে ইরান একটি অত্যাধুনিক মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার পর ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছিলেন, “ইরান মস্তবড় ভুল করে ফেলেছে।” এরপর মার্কিন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, মার্কিন প্রেসিডেন্ট ইরানে হামলা চালানোর নির্দেশ দিয়েও তা প্রত্যাহার করে নিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন