Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ৩:৩৯ পিএম

ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করেছে। গ্রাহকদের তথ্য সুরক্ষা নিশ্চিত করতে না পারায় তাদের এই জরিমানা করা হলো। যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমে এসব তথ্য তুলে ধরা হয়েছে। বিবিসি এক প্রতিবেদনে জানায়, রাজনৈতিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮ কোটি ৭০ লাখ ফেসবুক গ্রাহকের তথ্য অপব্যবহার করেছে। আর এ বিষয়টি নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ফেসবুককে এই জরিমানার বিষয়টি এফটিসিতে ৩-২ ভোটে পাস হয়। বিষয়টি নিয়ে ফেসবুক বা এফটিসি কেউই মন্তব্য করবে না বলে জানিয়ে দিয়েছে।

এর আগে ক্যামব্রিজ অ্যানালিটিকা ১০ কোটি ফেসবুক গ্রাহকের তথ্যচুরি করেছে এমন অভিযোগের প্রেক্ষিতে ২০১৮ সালের মার্চে তদন্ত শুরু করে এফটিসি। এই তদন্তে ফেসবুকের একটি চুক্তির ওপর জোর দেয়া হয় যেখানে উল্লেখ ছিল-গ্রাহকদের না জানিয়ে তাদের কোনও তথ্যই ব্যবহার করবে না ফেসবুক।

অবশ্য এই জরিমানা কার্যকর করতে বিচার বিভাগের সিভিল ডিভিশনের অনুমোদন লাগবে। তবে এই প্রক্রিয়া সম্পন্ন করতে ঠিক কতদিন সময় প্রয়োজন তা জানা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন