Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

নাদালকে হারিয়ে জোকোর সামনে ফেদেরার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ৫:০৩ পিএম

উইম্বলডনে নতুন রেকর্ড গড়তে আর মাত্র একটি জয়ের প্রয়োজন রজার ফেদেরারের। দ্বিতীয় সেমি-ফাইনালে রাফায়েল নাদালকে হারিয়ে আসরের ফাইনালে উঠেছেন সুইস কিংবদন্তি। যেখানে তার প্রতিপক্ষ সময়ের আরেক সেরা তারকা ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। ফাইনালে সার্বিয়ান তারকাকে হারাতে পারলে প্রতিযোগিতায় রেকর্ড নবম একক শিরোপা জিতবেন ফেদেরার।

শুক্রবার অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে প্রথম সেটে ফেদেরার-নাদালের লড়াইটা ছিল তুঙ্গে। টাইব্রেকারে সেটটি জিতে যান ফেদেরার। পরের সেটে তাকে দাঁড়াতেই দেননি নাদাল। কিন্তু পরের দুই সেটে হেসেখেলেই স্প্যানিশ তারকাকে হারিয়ে সব মিলে ৭-৬ (৭-৩) ১-৬ ৬-৩ ৬-৪ গেমে ম্যাচ জিতে নেন ফেদেরার। নাদালের ১৯তম গ্র্যান্ডস্ল্যাম শিরোপায় যতিচিহ্ন বসিয়ে নিজের ২১তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপার দিকে এগিয়ে গেলেন ৩৭ বছর বয়সী মহাতারকা।

পুরুষ এককে প্রতিযোগিতার সর্বোচ্চ শিরোপা ফেদেরারের। তবে পুরুষ ও নারী একসঙ্গে বিবেচনা করলে এককে সর্বোচ্চ ৯টি শিরোপা যুগোস্লাভিয়ার মার্টিনা নাভ্রাতিলোভার। রোববারের ফাইনালে জোকোভিচকে হারাতে পারলে মার্টিনাকে স্পর্শ করবেন ফেদেরার।

ম্যাচ জিতে উচ্ছ্বাসিত ফেদেরার বলেন, ‘আমি রোমাঞ্চিত। এটা ছিল কঠিন। ম্যাচে টিকে থাকতে শেষ দিকে রাফা কিছু অবিশ্বাস্য শট খেলেছে।’ দুজনের ৪০তম সাক্ষাতে ফেদেরারের এটি ১৬তম জয়। শেষ আটবারের মুখোমুখিতে সাত বারই জিতলেন ফেদেরার।

ম্যাচ শেষে নিজেরে টুইটার পেজে ফেদেরারকে শুভকামনা জানিয়েছেন ফ্রেঞ্চ ওপেন জয়ী নাদাল, ‘অভাবনীয় ম্যাচ, রজার ফেদেরারই জয়ের দাবি রাখে। আমারও কিছু সুযোগ ছিল কিন্তু... রজার বেশি ভালো খেলেছে। উইম্বলডন ২০১৯ ফাইনালের জন্য শুভকামনা। সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ। এখানে আসতে পারা সব সময়ই অসাধারণ। পরের বছর দেখা হবে!’

সেন্টার কোর্টে এর আগের ম্যাচে স্পেনের রবের্তো বাতিস্তা অগাৎকে ৬-২ ৪-৬ ৬-৩ ৬-২ গেমে হারিয়ে ফাইনালের টিকিট কেটে রাখেন জোকোভিচ। শেষ হাসি হাসতে পারলে এটি হবে প্রতিযোগিতায় সার্বিয়ান তারকার পঞ্চম ও সব মিলে ১৬তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।

নাদালের বিপক্ষে পাওয়া জয় ফাইনালে আত্মবিশ্বাস বাড়াবে বলে মনে করেন ফেদেরার। তিনি বলেন, ‘এটা স্কুলের সেই দিনের মতো যেদিন আপনার পরীক্ষা কিন্তু যথেষ্ঠ বই পড়েননি।’ অবশ্য ফেদেরার খুব বেশি পড়–য়া ছাত্রও নন, ‘আমি মনে করি না যথেষ্ঠ আমার প্রাকটিস করার দরকার আছে।’

কিন রোজওয়ালের (১৯৭৪) পর সবচেয়ে বয়ষ্ক খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতার ফাইনালে উঠেছেন চার সপ্তাহেরও কম সময় পর ৩৮ ছুঁতে যাওয়া ফেদেরার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেনিস

৭ সেপ্টেম্বর, ২০১৯
৭ সেপ্টেম্বর, ২০১৯
৫ সেপ্টেম্বর, ২০১৯
৩ সেপ্টেম্বর, ২০১৯
২৮ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন