Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

অবসান হলো সোমালিয়ার হোটেলে জিম্মিদশার, নিহত ২৬

নিহতদের মধ্যে তানজানিয়ার তিনজন, কেনিয়ার তিনজন, যুক্তরাষ্ট্রের দুজন, কানাডা ও ব্রিটেনের একজন করে নাগরিক রয়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৯, ১০:০১ পিএম

সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী কিসমায়োর এক হোটেলে রাতভর জঙ্গিদের জিম্মিদশা সকালে অবসান করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় কানাডীয়-সোমালি টিভি সাংবাদিক হোদান নালায়েহসহ ২৬ জন নিহত হয়েছেন বার্তা সংস্থা এপি জানিয়েছে।

নিহতদের মধ্যে- তিনজন তানজানিয়ার, তিনজন কেনিয়ার, দুজন যুক্তরাষ্ট্রের এবং একজন করে কানাডা ও ব্রিটেনের নাগরিক রয়েছেন।

এছাড়া, এ ঘটনায় দুজন চীনা নাগরিকসহ ৫৬ জন ‍আহত হয়েছেন বলে কিসমায়ো নিয়ন্ত্রণ করা জুব্বাল্যান্ড অঞ্চলের প্রেসিডেন্ট আহমেদ মাদবি সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি জানান, "হোটেল অ্যাসেসে প্রথমে একজন আত্মঘাতী হামলাকারী গাড়িভর্তি বিস্ফোরক নিয়ে ঢুকে পড়েন এবং পরে বন্দুকধারীরা গুলিবর্ষণ করেন।"

স্থানীয় পুলিশ কর্মকর্তা কর্নেল আবদিকাদির নূর জানান, হোটেল অভ্যন্তরে প্রায় ১৪ ঘণ্টার সেনা অভিযানে সব জঙ্গিদের হত্যার মাধ্যমে এ হামলার অবসান ঘটনা হয়।

এদিকে ইসলামি জঙ্গিগোষ্ঠী আল-শাবাব হামলার দায় স্বীকার করেছে। মূলত ২০১২ সালে কিসমায়ো থেকে বিতাড়িত হয় এ জঙ্গিগোষ্ঠীটি। এই ঘটনার আগে দক্ষিণ ও মধ্য সোমালিয়ার তুলনায় সাম্প্রতিক বছরগুলোয় বন্দর শহরটিতে শান্তি বিরাজ করছিল। তবে আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী এবং যুক্তরাষ্ট্র থেকে প্রশিক্ষিত বাহিনী থাকা সত্ত্বেও জঙ্গিগোষ্ঠীটি রাজধানী মোগাদিসুতে একের পর এক হামলা চালিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোমালিয়া

১৯ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন