Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যৌন নির্যাতনকারী শিক্ষকের শাস্তি দাবিতে আলটিমেটাম

দিনাজপুর অফিস : | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ছাত্রীকে যৌন নির্যাতন চেষ্টার অভিযোগ প্রমাণিত হয়েছে উঠে এসেছে গৃহকর্মীর সাথে অনৈতিক সর্ম্পকের তারপরেও দুই বছরেও আইনের আওতায় আনা সম্ভব হয়নি উচ্চ বিদ্যাপিঠ দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের (হাবিপ্রবি) এক অধ্যাপকের বিরুদ্ধে। অজানা কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন ওই অধ্যাপকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না।

এমন অভিযোগ নিয়ে গতকাল শনিবার সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর শাখা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তারা বলেন, ২০১৭ সালের ১৮ জুলাই বিশ্ববিদ্যালয়ের উক্ত শিক্ষকের বিরূদ্ধে যৌন সর্ম্পক চেষ্টার জন্য চাপ দেওয়ার অভিযোগ এনে এক ছাত্রী লিখিত অভিযোগ করে। এ সময় প্রয়োজনীয় প্রমাণাদি জমা দেন ভুক্তভোগী শিক্ষার্থী। পরে তার স্ত্রীও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে যৌতুকের জন্য নির্যাতন ও ছাত্রীর সাথে অনৈতিক সম্পর্কের অভিযোগ দেন। বিশ্ববিদ্যালয়ের গঠিত তদন্ত কমিটি ছাত্রীকে যৌন নির্যাতনের সত্যতা পাওয়ার পাশাপাশি গৃহকর্মীর সাথে অনৈতিক সম্পর্কের সত্যতা পায়। পরে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন অভিযোগ গ্রহণকারী কমিটিও অনুরুপ সত্যতা পায় এবং ওই শিক্ষককে চাকুরী থেকে বহিস্কার এবং শাস্তির বিধান নিশ্চিত না হওয়া পর্যন্ত সাময়িক বহিস্কারের সুপারিশ করে। কিন্তু ওই শিক্ষকের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরে শিক্ষক, শিক্ষার্থী ও মহিলা পরিষদের আন্দোলনের প্রেক্ষিতে গত বছরের ৩০ জুলাই শিক্ষক রমজান আলীকে সাময়িক বহিস্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর পরে রিজেন্ট বোর্ডে তাকে স্থায়ীভাবে বহিস্কার করার আশ্বাস দিলেও গত ৩টি রিজেন্ট বোর্ডে সেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

স্থায়ী বহিস্কার ও আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে আন্দোলনের কর্মসূচী ঘোষণা করেছেন তারা। কর্মসূচী মোতাবেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান, মানববন্ধন, অনশনসহ অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ সমাবেশ করার কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

এ সময় মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান, সাধারন সম্পাদক ড. মারুফা বেগম, সহ-সভাপতি অর্চনা অধিকারী, মাহবুবা খাতুন, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, প্রশিক্ষন ও গবেষনা সম্পাদক রুবি আফরোজ, সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির আহŸায়ক সফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ