Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের কাছেও গুরুত্বপূর্ণ ছিলেন এরশাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ১:১৪ পিএম

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত ভোটের আগে ভারত সফর করে দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা। ওই সময় ভারত সরকারের আমন্ত্রণে সফরে যান সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদও। তিনি ভারতের শীর্ষ পর্যায়ের মন্ত্রী, নেতাদের সঙ্গে সে সময় সাক্ষাৎ করেন।

বিশ্লেষকরা মনে করছেন, ১৯৯০ সালে গণআন্দোলনের মুখে হুসেইন মুহম্মদ এরশাদের পতন ঘটার পর পরবর্তীতে আর রাষ্ট্রক্ষমতায় যেতে না পারলেও বাংলাদেশের রাজনীতিতে তার গুরুত্ব ছিল। আওয়ামী লীগ ও বিএনপির পর দেশটির তৃতীয় শক্তি হিসেবে ভারতের রাষ্ট্রীয় অতিথি হয়েছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ।

এ বিষয়ে গত বছরের জুলাইয়ে বিবিসির সঙ্গে কথা হয় দিল্লির থিঙ্কট্যাঙ্ক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের সিনিয়র ফেলো জয়িতা ভট্টাচার্যের। তার বক্তব্য ছিল, ‘বাংলাদেশে তারা (এরশাদের জাতীয় পার্টি) গুরুত্বপূর্ণ একটি তৃতীয় শক্তি এবং আপনি চান বা না-চান তারা পার্লামেন্টে প্রধান বিরোধী দলও বটে। এর ওপরে এরশাদ নিজে একজন সাবেক রাষ্ট্রপ্রধান।’

‘২০১৪ সালের বিতর্কিত নির্বাচনের মতো না হলেও ২০১৮ এর নির্বাচনে জাতীয় পার্টির ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে’ বলেও মত দেন ভট্টাচার্য। ভারতের কাছে এরশাদ গুরুত্বপূর্ণ হওয়ার আরেকটি কারণ বলেছিলেন তিনি। তার বক্তব্য, ‘ভারত এখন জামায়াত ছাড়া বাংলাদেশের সব রাজনৈতিক শক্তির সঙ্গে একটা সম্পর্ক রাখতে আগ্রহী। জাতীয় পার্টিকে আমন্ত্রণ সেই প্রক্রিয়ারই অংশ।’

ভারতের ওই সফরে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপির সাবেক সভাপতি রাজনাথ সিং, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেছিলেন এরশাদ ও তার সফরসঙ্গীরা। সফরে বাংলাদেশের গণতন্ত্র শক্তিশালী করার বিষয়ে জাতীয় পার্টি তথা এইচ এম এরশাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে- এমনটি জানানো হয় ভারতের পক্ষ থেকে। এরশাদের সফরসঙ্গী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু সফর শেষে এমন তথ্য দিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরশাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ