Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

অধ্যাপক ফারুকের পাশে দাঁড়ালেন সাধারণ মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ৩:০০ পিএম

অধ্যাপক ফারুকের জন্য মানববন্ধনঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিক্যাল রিসার্স সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুকের পাশে দাঁড়িয়েছেন সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা। রবিবার (১৪ জুলাই) দুপুরে রাজু ভাস্কর্যের সামনে ‘নিরাপদ খাদ্য চাই, ফারুক স্যারের পাশে দাঁড়াই’ ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করেন ঢাবি শিক্ষার্থী ও সাধারণ জনগণ।

মানববন্ধন থেকে তারা অধ্যাপক ফারুককে হয়রানি না করার অনুরোধ জানান এবং যারা হয়রানি করছেন তাদের বিচার দাবি জানিয়েছেন।

বক্তারা বলেন, ‘আমরা ১৭ কোটি বাঙালি। যেখানে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন সোনার বাংলাদেশ গড়ার জন্য, সেখানে একজন সচিব ফারুক স্যারকে সত্য প্রকাশের জন্য হুমকি দিচ্ছেন। একজন দায়িত্ববান মানুষ হিসেবে তিনি দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক থাকার কথা জনগণকে জানিয়েছেন। যার জন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কিন্তু তার পাশে ঢাকা বিশ্ববিদ্যালয় দাঁড়াচ্ছে না। আমরা এই মহান মানুষটির পাশে আছি। একইসঙ্গে যারা তাকে হুমকি দিচ্ছে, তাদের সুষ্ঠু বিচার দাবি করছি।’

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় মাইক্রোবায়োলজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী চয়ন বড়ুয়া বলেন, ‘যারা সত্য প্রকাশে নির্ভীক, যারা জাতির কল্যাণের কথা ভাবেন, আমরা সাধারণ শিক্ষার্থীরা তাদের পাশে আছি। আর যারা সত্যকে মিথ্যা দিয়ে লুকিয়ে রাখতে চায়, তাদের মানুষ ঘৃণাভরে প্রত্যাখ্যান করবে।’

প্রসঙ্গত, পাস্তুরিত ও অপাস্তুরিত দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিকের উপস্থিতির কথা জানিয়েছে ঢাবির একদল গবেষক। এ গবেষণার মূল নেতৃত্বে ছিলেন অধ্যাপক ফারুক। তিনি প্রথম পরীক্ষায় দুধে ক্ষতিকর উপাদান পান। দ্বিতীয়বার পুনরায় পরীক্ষা করেও ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পেয়েছেন তারা। এর গবেষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ