Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ হাসিনার ট্রেন বহরে গুলি, হামলার মামলায় আরও ৮ জনের আত্মসমর্পণ

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৯, ৪:৪১ পিএম | আপডেট : ৪:৫৫ পিএম, ১৪ জুলাই, ২০১৯

পাবনার ঈশ্বরদীতে শেখ হাসিনার ট্রেনবহরে হামলা মামলার রায়ে সাজাপ্রাপ্ত পলাতক ৮ আসামী আদালতে আত্মসমর্পণ করেছেন। পরে তাদের জেলহাজতে পাঠিয়েছেন আদালত।
আজ রোববার ১৪ জুলাই দুপুরে পাবনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন প্রার্থণা করেন আসামীরা। আদালতের ভারপ্রাপ্ত বিজ্ঞ বিচারক রুস্তম আলী তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।
আসামীদের মধ্যে পাঁচজন যাবজ্জীবন ও তিনজন দশ বছর কারাদন্ডপ্রাপ্ত। এ নিয়ে সাজাপ্রাপ্ত মোট ৪০ জন আসামী জেলহাজতে রয়েছেন। এ মামলায় এখনও পলাতক রয়েছে ৭ জন। আর মামলা চলাকালে মারা গেছেন পাঁচজন।
আত্মসমর্পণকারী আসামীরা হলেন, যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত ঈশ^রদীর পশ্চিমটেংরী পিয়ারাখালী গ্রামের আছির উদ্দিনের পুত্র আমিরুল ইসলাম ওরফে আমিন, পশ্চিমটেংরী ব্লাকপাড়া এলাকার মৃত আব্দুল গফুরের পুত্র মো: রবি, একই এলাকার মৃত পিয়ার আলীর পুত্র আজাদ হোসেন ওরফে খোকন, ব্লাকপাড়া পিয়ারাখালী এলাকার জালালের পুত্র মামুন, যুক্তিতলা গ্রামের মৃত জয়েন উদ্দিনের পুত্র আবুল কালাম এবং দশ বছর কারাদন্ডপ্রাপ্ত চরমিরকামারী গ্রামের মৃত জামাত আলী সরকারের পুত্র চাঁদ আলী, পশ্চিমটেংরী বাবুপাড়া এলাকার মহসিন রিয়াজীর পুত্র রনো, চরসাহাপুর গ্রামের মতিয়ার রহমান সরদারের পুত্র হুমায়ুন কবির ওরফে দুলাল।
এদের মধ্যে মৃত পিয়ার আলীর পুত্র আজাদ হোসেন ওরফে খোকন অন্য একটি মামলায় আগে থেকে জেলহাজতে রয়েছেন। তিনিও এ মামলার যাবজ্জীবনপ্রাপ্ত আসামী।
রাষ্ট্রপক্ষের আইনজীবি পাবলিক প্রসিকিউটর পিপি অ্যঅডভোকেট আখতারুজ্জামান মুক্তা জানান, দন্ডপ্রাপ্ত আসামীরা রায়ের সার্টিফাই নকল কপি তুলে নির্ধারিত একমাসের মধ্যে উচ্চ আদালতে আপিল করতে পারবেন।

আসামীপক্ষের আইনজীবি অ্যাডভোকেট মাসুদ খন্দকার জানান, আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে দন্ডপ্রাপ্ত আসামীরা আদালতের কাছে আত্মসমর্পণ করেছেন। আসামীদের পক্ষে খুব শিগগিরই উচ্চ আদালতে আপিল করা হবে।
উল্লেখ্য, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর দলীয় কর্মসূচিতে ট্রেনবহর নিয়ে খুলনা থেকে যাওয়ার পথে ঈশ্বরদী রেলওয়ে জংশনে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে বহনকারী ট্রেনবহরে গুলি ও বোমা হামলা চালানো হয়।
এ মামলার রায়ে গত ৩ জুলাই ৯ জনকে মৃত্যুদন্ড, ২৫ জনকে যাবজ্জীবন এবং ১৩ জনকে দশ বছর করে কারাদন্ড দেন আদালত।
দন্ডপ্রাপ্ত আসামীরা ঈশ^রদী উপজেলা ও পৌর বিএনপি এবং অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।
এই মামলায় এখনও একজন মৃত্যুদন্ড প্রাপ্ত এবং যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৫ আসামি পলাতক রয়েছেন।
প্রসঙ্গত : তৎকালীন বিরোধী দলীয় নেতা ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার ট্রেন বহরে বিগত ১৯৯৪ সালে ঈশ্বরদীতে রেলওয়ে জংশনে ঈশ্বরদী জংশনে থামলে তাঁর কামড়া ও ট্রেন লক্ষ্য করে গুলি ও হামলা করার মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত ৯ জনের ডেথ রেফারেন্স মহামান্য হাইকোর্টে পৌঁছেছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মসমর্পণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ