Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

রমজানের পবিত্রতা রক্ষা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধের দাবীতে মিছিল সমাবেশ

প্রকাশের সময় : ৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও ভেজাল নিয়ন্ত্রণের আহ্বান জানিয়ে বিভিন্ন ইসলামী দলের উদ্যোগে পৃথক পৃথক মিছিল করেছে এবং বিবৃতি দিয়েছেন বিভিন্ন নেতৃবৃন্দ। মিছিলে ও বক্তব্যে নেতৃবৃন্দ বলেন, রমজানের হক আদায় করতে হলে অশ্লীলতা বেহায়পনা যেমনি বন্ধ করতে হবে তেমনি ব্যবসায়ে সিন্ডিকেট করে রমজান মাসে অথবা রমজানের পূর্বে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি করা থেকে বিরত থাকতে হবে। তারা বলেন, রমজান মাসের এবাদত বন্দেগী ব্যবসায়ী সিন্ডিকেটের সাথে জড়িতদের ক্ষেত্রে কোনো কাজে আসবে না।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে মিছিলপূর্ব বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, রমজানের প্রকৃত হক আদায় করতে হলে অশ্লীলতা বেহায়াপনা বন্ধ করতে হবে। নেতৃবৃন্দ রমজান মাসে গণমাধ্যমকে সংবেদনশীল ভূমিকা পালনের আহ্বান জানান। তারা রমজান উপলক্ষে সিন্ডিকেট করে মূল্যবৃদ্ধি থেকে ব্যবসায়ীদের বিরত থাকতে হবে। গত শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেইট থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। সংগঠনের মহানগরী আমির মোস্তফা বশীরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন, আন্দোলনের মুহতারাম আমির ড. মাওলানা ঈসা শাহেদী, বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, ডা. সাখওয়াত হুসাইন, মাওলানা ফারুক আহমদ, মাওলানা মাহফুজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা আবুবকর সিদ্দিক, মাওলানা মুহিব্বুল্লাহ, সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম, সহকারী সাংগঠনিক সম্পাদক মাওলানা হযরত আলী প্রমুখ।
ড. মাওলানা ঈসা শাহেদী বলেন, রমজান মাসে সমাজজীবনে কুরআন মজিদকে বরণ ও ধারণ করার জন্য জাতীয় কারিকুলামের সর্বস্তরে কুরআন শিক্ষা ও গবেষণার ব্যাপক চর্চা হতে হবে। তিনি অসৎ ব্যবসায়ীদের দমনে টাস্কফোর্স গঠনের জন্য সরকারের প্রতি এবং তাদের স্বরূপ উন্মোচন ও প্রতিবাদী হওয়ার জন্য সমাজ সচেতন সবার প্রতি উদাত্ত আহ্বান জানান।
ইসলামী ছাত্রসেনা : গত শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর গেইট থেকে ইসলামী ছাত্রসেনা ঢাকা মহানগর পবিত্র মাহে রমজান উপলক্ষে স্বাগত র‌্যালি আয়োজন করে। র‌্যালিটি প্রেসক্লাব প্রাঙ্গণ এসে রমজান মাসে নিত্যপণ্যের মূল্য স্থিতি রাখতে এবং ইফতার-সেহরী খাদ্যপণ্যে ভেজালের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন আয়োজন করে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর আলম চৌধুরী। আরও উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের কেন্দ্রীয় পরিষদের অর্থ সম্পাদক এডভোকেট মুহাম্মদ শাহীদুল আলম রিজভী, ইসলামী ছাত্রসেনার কেন্দ্রীয় পরিষদের সভাপতি ছাত্রনেতা এম মনির হোসাইন, সিনিয়র সহ-সভাপতি নঈম উদ্দিন, ইসলামী ছাত্রসেনা সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এবিএম আরাফাত, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক সামিউল শুভসহ অন্যান্য নেতৃবৃন্দ। ইসলামী ছাত্রসেনা ঢাকা মহানগর সভাপতি ছাত্রনেতা শেখ ফরিদ মজুমদার এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন। প্রধান অতিথি এডভোকেট জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, পবিত্র মাহে রমজান মাস ঈমানদার মুসলমানদের জন্য আল্লাহ’র এক বড় নিয়ামত, বড় এহসান। ধর্মপ্রাণ মুসলমানেরা সারাবছর এই মাসটির জন্য উদগ্রীব হয়ে থাকে। কিন্তু এই পবিত্র মাহে রমজান শুরু না হতেই ব্যবসায়ীরা তারা নিত্যপণ্য জিনিসের মূল্য সিন্ডিকেট করে এবং পণ্যের উচ্চমূল্য ধার্য করে, সাথে খাদ্যে ভেজাল তো আছেই! তাই তাদের প্রতি অনুরোধ, দয়া করে জুলুম করবেন না, সততার সাথে ব্যবসা করুন, অতিরিক্ত মুনাফা অর্জনের জন্য এমন ধৃষ্টতাপূর্ণ কাজ করে আল্লাহর রোষানলে পড়বেন না।
প্রধান বক্তা এডভোকেট মুহাম্মদ শাহীদুল আলম রিজভী বলেন, যতদিন যাচ্ছে খাদ্যে ভেজাল বেড়েই চলছে বরং দিন দিন তা প্রকট আকার ধারণ করছে। তাই সরকারের প্রতি আমাদের অনুরোধ, এ সকল ভেজালের বিরুদ্ধে যথার্থ ব্যবস্থা নিন, আইন যথাযথভাবে প্রয়োগ করুন এবং যারা এই পবিত্র মাসে নিত্যপণ্য দাম বাড়িয়ে দেয়, সেই সকল চক্রের বিরুদ্ধে পদক্ষেপ নিন।
খেলাফত মজলিস মহানগর
খেলাফত মজলিস মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, পরিকল্পিতভাবে রমজানের পবিত্রতা বিনষ্টের চেষ্টার অংশ হিসেবে মাহে রমজানের পূর্বে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি করা হচ্ছে। এক্ষেত্রে সরকারের মহল বিশেষের যোগসাজোশ কোনোক্রমেই অমূলক নয়। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। রমজান মাসের পবিত্রতা ক্ষুণœ হয় এমন কর্মকা- থেকে সবাইকে দূরে থাকতে হবে। অশ্লীলতা বেহায়পনা বন্ধ করতে হবে। ব্যবসায়ী ভাইদের আহ্বান জানাব মুসলমানের ইবাদতের সুযোগে দ্রব্যমূল্যের দাম বাড়াবেন না। রোজাদারদের কষ্ট দিবেন না। রমজানকে স্বাগত জানিয়ে ঢাকা মহানগরী আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
গত শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইটে হাউজ বিল্ডিংয়ের সামনে খেলাফত মজলিস ঢাকা মহানগরী সভাপতি শেখ গোলাম আসগরের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত স্বাগত মিছিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা সৈয়দ মজিবুর রহমান, মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন। মাওলানা আজিজুল হকের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা নোমান মাযহারী, এডভোকেট মো. মিজানুর রহমান প্রমুখ।
সমাবেশের পূর্বে এক বিক্ষোভ মিছিল বায়তুল মোকাররমের উত্তর গেইট থেকে শুরু হয়ে পল্টন মোড় হয়ে হাউজ বিল্ডিংয়ের সামনে এসে সমাবেশে মিলিত হয়।



 

Show all comments
  • Mahmud ৫ জুন, ২০১৬, ৩:০৮ পিএম says : 0
    masha allah nice work by muslims . ramjanul mubarak to all
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন