Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে নেমে আসে শোকের ছায়া। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী। এছাড়া সাবেক প্রেসিডেন্ট বিকল্পধারার প্রধান অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও শোক প্রকাশ করেছেন।

প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ এক শোকবার্তায় এইচ এম এরশাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোকবার্তায় বিরোধীদলীয় নেতা হিসেবে সংসদে হুসেইন মুহম্মদ এরশাদের গঠনম‚লক ভ‚মিকার কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী তার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। আলাদা শোকবার্তায় জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন। এছাড়াও এরশাদের মৃত্যুতে ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চীফ হুইপ ন‚র-ই-আলম চৌধুরী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা গভীর শোক প্রকাশ করেছেন।

এরশাদের মৃত্যুতে বিকল্পধারা প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী (বি চৌধুরী) গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তিনি বলেন, হুসেইন মুহম্মদ এরশাদ বাংলাদেশের ইতিহাসে অমোচনীয় স্বাক্ষর রেখে গেছেন। উত্থান-পতন, সাফল্য-ব্যর্থতায় বর্ণিল জীবনের অধিকারী জেনারেল এরশাদ প্রবল প্রতিরোধের মুখেও একটি রাজনৈতিক সংগঠন ধরে রেখেছিলেন ও বহু অনুসারী সৃষ্টি করেছেন। তিনি তার আত্মীয়-পরিজন, বন্ধু-অনুসারীদের জন্য আন্তরিক সহানুভ‚তি জানান।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক বার্তায় তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ইন্তেকালে জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান, সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার ও মহাসচিব জাফরুল্লাহ খান চৌধুরী লাহরী এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন। তাঁরা বলেন, গ্রাম বাংলার অভ‚তপ‚র্ব উন্নয়ন সহ সারাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও স্বয়ম্ভরতা অর্জনের ক্ষেত্রে হুসেইন মুহম্মদ এরশাদের উদ্যোগ ও অবদানের কথা জাতী চিরকাল সশ্রদ্ধচিত্তে স্মরণ করবে। মরহুমের রুহের মাগফেরাত কামনা করে নেতৃবৃন্দ মরহুমে পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। এক বিবৃতিতে মরহুম কাজী জাফর আহমদের পরিবারের পক্ষ থেকে কাজী জয়া আহমদ হুসেইন মুহম্মদ এরশাদের রুহের মাগফেরাত কামনা করে গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এরশাদের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন জমইয়াতে হিযবুল্লাহর আমীর ছারছীনার পীর ছাহেব আলহাজ্ব হযরত মাওলানা শাহ্ মোহাম্মদ মোহেব্বুল্লাহ্। তিনি মরহুমের রূহের মাগফিরাত এবং তার আখেরাতের কল্যাণ কামনা করেছেন। মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী তিনিও শোক প্রকাশ করেছেন।
এরশাদের মৃত্যুতে গভীর শোক ও তার রুহের মাগফিরাত কামনা করেছেন নাসিরনগরের ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর আলহাজ্ব মাওলানা মুফতি সৈয়দ সালেহ আহমদ মামুন আল-হোসাইনী। দরবার শরীফের পক্ষ থেকে মাগফেরাত কামনায় বিভিন্ন খতম, মিলাদ ও বিশেষ দোয়া মোনাজাতের কর্মস‚চি গ্রহণ করা হয়।

এরশাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, ভারপ্রাপ্ত মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান ও রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন। এক শোক বাণীতে পীর সাহেব বলেন, মরহুম হুসেইন মুহাম্মদ এরশাদ প্রেসিডেন্ট থাকাকালীন সময় ইসলাম ও দেশের কল্যাণে গঠনম‚লক ভ‚মিকা পালন করেছেন। পীর সাহেব চরমোনাই মরহুমের রূহের মাগফিলাত কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী শোক বার্তায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে তাঁর রুহের মাগফিরাত কামনা করেন। শোক জানিয়েছেন জাসদ সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুস সবুর ও সাধারণ সম্পাদক খন্দকার মনজুর মোর্শেদ সাবেক প্রেসিডেন্ট এরশাদের মৃত্যতে গভীর শোক প্রকাশ করেছেন। বাংলাদেশ সিনেস্টার ফোরামের সভাপতি শফি বিক্রমপুরী এরশাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং তার রুহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এ ছাড়া শোক জানিয়েছে, জাতীয় জনতা পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ-বি এম এল, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ মুসলিম লীগ, উর্দুভাষী সংখ্যালঘু কাউন্সিল, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব), বাংলাদেশ ন্যাশনাল এ্যালায়েন্স (বি.এন.এ)।

এরশাদের মৃত্যুতে টঙ্গীতে শোক ও দোয়া মাহফিল
এরশাদের ইন্তেকালে শোক প্রকাশ করে গতকাল বাদ যোহর টঙ্গীর গাজীপুরা বাইতুল মামুর জামে মসজিদে স্থানীয় ওলামায়ে কেরাম ও বিভিন্ন মসজিদের ইমামগণের উপস্থিতিতে এক দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। টঙ্গি সংবাদদাতা জানান, দোয়া মাহফিলে ইসলামী ঐক্যজোটের নেতা আল্লামা মুফতী শাহ মোঃ হাফিজ উদ্দীন নূরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন মাওলানা শাহ মোঃ মিসবাহ উদ্দীন নূরী, মুফতী আল-আমিন, মাওঃ আবু হানিফা সিকদার, মাওঃ শাহাদাৎ হোসেন, মাওঃ সিরাজুল ইসলাম, মাওলানা এনায়েতুল্লাহ খাঁকী, রাশেদুল ইসলাম প্রমুখ। দোয়া মাহফিলে মরহুমের রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন আল্লামা মুফতী শাহ মোঃ হাফিজ উদ্দীন নূরী।

চট্টগ্রামে সর্বমহলে শোক
চট্টগ্রাম ব্যুরো জানায়, এরশাদের ইন্তেকালে চট্টগ্রামে বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে। শোক বাণীতে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে বলা হয়, ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠা ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণে এরশাদের অবদান স্মরণীয় হয়ে থাকবে। সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন এরশাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন। তিনি এরশাদের পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, এরশাদ ইসলামকে রাষ্ট্র ধর্ম করেছেন। উপজেলা করে প্রশাসনের বিকেন্দ্রীকরণ করেছেন। চট্টগ্রামকে পৌরসভা থেকে সিটি কর্পোরেশনে রূপান্তর, কর্ণফুলী সেতু, কাফকো, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার, রাউজান তাপ বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠাসহ চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছেন। তাকে চট্টগ্রামবাসী চিরদিন মনে রাখবে। তিনি এরশাদের রূহের মাগফিরাত কামনা করেন। মহানগর জাতীয় পার্টির সভাপতি সোলায়মান আলম শেঠ, সাধারণ সম্পাদক ইয়াকুব হোসেনসহ মহানগরের নেতারা এরশাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন।

এদিকে মাইজভান্ডার দরবারের সাজ্জাদানশীন ও বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহসূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী এরশাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে বলেন, তিনি ছিলেন জনদরদি দেশপ্রেমিক রাষ্ট্রনায়ক। বোয়ালখালী আহলা দরবারের শাহজাদা মাওলানা মুহাম্মদ গিয়াস উদ্দিন ও দরবারের এসিস্টেন্ট সেক্রেটারী জেনারেল মাওলানা মোহাম্মদ রফিকুল ইসলাম চাটগামী এক যুক্ত বিবৃতিতে এরশাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন।

বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান আল্লামা এম এ মান্নান ও মহাসচিব এম এ মতিন যুক্ত বিবৃতিতে এরশাদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন। তারা বলেন, এরশাদ ইসলামকে যথাযথ মূল্যায়নের মাধ্যমে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়েছেন। তার মৃত্যুতে দেশ একজন অভিভাবক ও জাতীয় নেতাকে হারাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ