Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেপালে বন্যায় মৃত বেড়ে ৬০, আরও ২-৩ দিন চলবে বৃষ্টি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ৩:৩০ পিএম

নেপালের বন্যা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ আকার ধারন করছে। হিমালয়ের কোলে অবস্থিত এই দেশের দক্ষিণের অন্তত ২৫টি জেলায় বন্যার প্রভাব সবথেকে বেশি পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১০,৩৮৫টি পরিবার।

গত বৃহস্পতিবার থেকে নাগাড়ে ভারী বর্ষণের কারণে নেপালের বহু এলাকা এখন পানির তলায়। সেইসঙ্গে চলছে ব্যাপক ভূমিধস। আর এই জোড়া বিপর্যয়ে প্রতি মুহূর্তে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। নেপাল পুলিশের দেওয়া পরিসংখ্যান অনুসারে, রোববার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০। আহত আরও অন্তত ৩৮ জন। এছাড়া ৩৫ জনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। চলছে উদ্ধার কাজও।

একনাগাড়ে প্রবল বর্ষণের জেরে নেপালের জনজীবন দারুনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ত্রাণ ও উদ্ধার কাজে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীকে নামানো হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখনও পর্যন্ত ১,১০৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এরমধ্যে কেবলমাত্র রাজধানী কাঠমান্ডু থেকে ১৮৫ জনকে উদ্ধার করেছেন সেনাবাহিনীর সদস্যরা।

আপাতত বৃষ্টি থেকে পরিত্রাণের কোনও সম্ভাবনা নেই বলে আবহাওয়া দফতর জানিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অধিকাংশ অংশে আগামী দু-থেকে তিন দিন তুমুল বৃষ্টিপাত হবে। সেক্ষেত্রে পরিস্থিতির আরও অবনতি হওয়ার সম্ভাবনা প্রবল। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপালে বন্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ