Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

শতভাগ মালিক হয়েও বিদেশীরা বিনিয়োগ করতে পারবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০১৯, ৭:১৪ পিএম

 

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেছেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশ, কর অব্যাহতি, ট্যারিফ ফেরত, দ্বৈত কর প্রতিরোধ এবং ১০০ শতাংশ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ রেখেছে।

তিনি বলেন, বাণিজ্য বহুমূখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম এ্যাপ্লায়েন্স ইত্যাদিতে বিদেশি বিনিয়োগের বড় সম্ভাবনা রয়েছে। আর বাংলাদেশ যেহেতু উন্নততর অর্থনৈতিক কাঠামোতে উন্নীত হচ্ছে, তাই সম্ভাবনাময় কিছু খাতে যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে।

এফবিসিসিআই সভাপতি কলকাতায় সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ সম্মেলনের উদ্বোধন শেষে তার প্রবন্ধ উপস্থাপনের সময় এসব কথা বলেন।

সোমবার (১৫ জুলাই) এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ কথা জানানো হয়। বিবৃতিতে আরো জানানো হয়, নতুন বাণিজ্য সম্ভাবনা খুঁজে দেখা এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও নিবিড় অংশিদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে কলকাতায় ১৫-১৬ জুলাই সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

কলকাতার মেয়র ও মন্ত্রী ফরহাদ হাকিম প্রধান অতিথি হিসেবে দুদিনের এ সম্মেলনের উদ্বোধন করেন। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী ড. অমিত মিত্রও এতে অংশ নেন। শেখ ফজলে ফাহিম এফবিসিসিআই প্রতিনিধিদলের নেতা হিসেবে সম্মেলনে অংশ নিচ্ছেন।

আয়োজিত সম্মেলনের লক্ষ্য হচ্ছে, প্রতিবেশী দেশগুলোর ব্যবসায়ি নেতাদের মধ্যে ব্যবসা সম্ভাবনার সন্ধান, বৈদেশিক বাণিজ্য সহজীকরণে সুপারিশমালা প্রণয়ন, রফতানি পণ্যের তালিকা নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময়।

থাইল্যান্ড, বাংলাদেশ, নেপাল, ভূটান এবং ভারতের শীর্ষ কর্মকর্তা এবং ব্যবসায়ি নেতারা সম্মেলনে অংশ নিচ্ছেন। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড এসোসিয়েশনস সম্মেলনটির আয়োজন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ

৪ ফেব্রুয়ারি, ২০১৯
১৬ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ