Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

মুহূর্তেই বর্ণহীন উৎসব

অরক্ষিত রেলক্রসিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

বিয়ের সানাই বাজছে বর রাজনের বাড়িতে। কনে সুমাইয়া খাতুন নতুন জীবন শুরুর স্বপ্ন নিয়ে যাচ্ছিলেন স্বামীর ঘরে। চলছে নতুন বধূ বরণের প্রস্তুতি। কিন্তু মুহূর্তে বর্ণহীন হয়ে গেল সব উৎসব, সব আয়োজন। অরক্ষিত রেল ক্রসিং কেড়ে নিল সুমাইয়া ও রাজনের জীবনের সকল স্বপ্ন। গতকাল রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেস উল্লাপাড়ার রেলক্রসিং এলাকায় বরকনেবাহী মাইক্রোবাসকে ধাক্কা দেয়। এতে বর-কনেসহ মাইক্রোবাসের নয় যাত্রী নিহত হন। সেই সঙ্গে ৬ জন আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। এছাড়া ঢাকায় ট্রেনে কাটা পড়ে নিহত আরো ২।

এদিকে গত গত ১২ ঘণ্টায় সড়ক দুর্ঘটনায় বিভিন্ন স্থানে ৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে গাজীপুরে চারজন, মুন্সিগঞ্জের গজারিয়া, হবিগঞ্জের মাধবপুর, বাগেরহাট, টাঙ্গাইল ও আশুলিয়ায় একজন করে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ৯ যাত্রী নিহত হয়েছেন। গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকা-ঈশ্বরদী রেলপথে উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী এলাকার অরক্ষিত রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটে।
রেলওয়ে সূত্র জানায়, রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা এক্সপ্রেস ট্রেনটি অরক্ষিত রেলক্রসিংয়ে একটি মাইক্রোবাসকে ধাক্কা দিলে মাইক্রোবাসটি ট্রেনের ইঞ্জিনের সামনের অংশে আটকে যায়। এ অবস্থায় ট্রেনটি বেশ কিছুদুর গিয়ে তারপর থামে। ততোক্ষলে মাইক্রোবাসটি দুমড়ে মুছড়ে যায়। এর আরোহীরাও মাইক্রোবাসের ভেতরেই গুরুতর জখম হয়। সর্বশেষ পাওয়া তথ্যে মাইক্রোবাসের চালকসহ ৯ জনের মৃত্যু হয়েছে। আহত আরও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

উল্লাপাড়া থানার এসআই মোশারফ হোসেন বলেন, আহতদের মধ্যে কয়েকজনে অবস্থা আশঙ্কাজনক। আহতদের উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি বলেও জানান তিনি।

রেলওয়ে সূত্র জানায়, যে স্থানটিতে দুর্ঘটনা ঘটেছে সেখানে গত মাসেও ঢাকা-কলকাতার ট্রেন মৈত্রী এক্সপ্রেসের ধাক্কায় দুজন নিহত হয়েছিল। ঢাকা-রাজশাহী রেলপথের একজন চালক বলেন, ওই স্থানে রেলপথ একটা বাঁক আছে। বাঁকের পরেই অরক্ষিত রেলগেট। এ কারণে বেশি দূর দেখার উপায় থাকেনা। এমনকি অরক্ষিত রেলগেট দিয়ে কোনো গাড়ি পারাপারের সময় গাড়ির চালকরাও ট্রেন দেখতে পায় না। এতে করে খুবই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে রেলগেটটি।

ঢাকা : রাজধানীর খিলক্ষেত ও গেন্ডারিয়ায় ট্রেনে কাটা পড়ে এক নারীসহ দু’জন নিহত হয়েছেন। গতকাল সোমবার এসব দুর্ঘটনা ঘটে। নিহতদের লাশ ময়না তদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

কমলাপুর রেলওয়ে থানার (কমলাপুর) এসআই রুশো বণিক জানান, দুপুরে খিলক্ষেত বনরূপা রেললাইন এলাকায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাতপরিচয় (৪০) এক নারী নিহত হয়েছেন। ওই নারী রেললাইন দিয়ে হেঁটে যাওয়ার সময় ট্রেনে কাটা পড়েন। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়েছে। অন্যদিকে বিকেলে রাজধানীর গেন্ডারিয়া রেলস্টেশন এলাকায় ট্্েরনে কাটা পড়ে আলমগীর হোসেন (৬৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ সব ঘটনায় অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।

গাজীপুর : গাজীপুরে দুর্ঘটনার শিকার পিকআপগাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় এক পিকআপের তিন আরোহীসহ চারজন নিহত হয়েছেন। গতকাল সকাল ৮টার দিকে গাজীপুর মহানগরের ঢাকা ও ময়মনসিংহ মহাসড়কের নান্দুয়াইন এবং ঢাকা ও টাঙ্গাইল মহাসড়কের কড্ডা এলাকায় এই দুই দুর্ঘটনা ঘটে।নিহতরা হলেন- পিরোজপুর জেলার নেছারাবাদ থানার বলদিয়া গ্রামের মোস্তফা খানের ছেলে পিকআপ চালক হাসান খান (১৯) এবং ওই পিকআপের হেলপার একই গ্রামের কবির হোসেনের ছেলে নাঈম মাঝি (১৮) ও লালমনিরহাট জেলার হাতিবান্দা উপজেলার দৈখাওয়া গ্রামের মোহাম্মদ আলী হোসেনের ছেলে সামিঊল মিয়া (১৬)। এদিকে কড্ডায় দুর্ঘটনায় নিহত হয়েছেন গাজীপুর সিটি করপোরেশনের সালনা বাউপাড়া এলাকার মৃত লাল মিয়ার ছেলে নজরুল ইসলাম কাজল (৪৫)। নজরুল ইসলাম স্থানীয় কোনাবাড়ি এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের পোশাক কারখানায় চাকরি করতেন।

গাজীপুর মেট্রোপলিটন (জিএমপি) পুলিশের সদর থানার উপপরিদর্শক (এসআই) ইমতিয়াজুর রহমান জানান, গাজীপুরের টঙ্গী থেকে সকাল পৌনে ৮টার দিকে ডিমের কেস বহনকারী একটি পিকআপ শ্রীপুর যাচ্ছিল। পিকআপটি ঢাকা ও ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর সিটি করপোরেশনের মাস্টারবাড়ি (নান্দুয়াইন) এলাকায় পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এসময় পিকআপটি মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা অপর একটি কাভার্ডভ্যানের পেছনে সজোরে ধাক্কা দেয়। এতে পিকআপটির সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায় এবং চালক হাসান খানসহ হেলপার নাঈম মাঝি ও সামিউল মিয়া ঘটনাস্থলেই নিহত হন।

এদিকে, গাজীপুর সিটি করপোরেশনের কড্ডা এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে কাশিমপুরগামী পুলিশের একটি প্রিজন ভ্যানের ধাক্কায় নজরুল ইসলাম কাজল গুরুতর আহত হন। গত রোববার রাত ৮টায় এ ঘটনা ঘটে।

মুন্সিগঞ্জ : মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় কাভার্ড ভ্যানের ধাক্কায় মো. জুলহাস (৪৫) নামে এক পথচারী নিহত হয়েছেন। গতকাল সকাল সাড়ে ৭টায় ঢাকা ও চট্টগ্রাম মহাসড়কের উপজেলার জামালদি বাসস্ট্যান্ড এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত জুলহাসের বাড়ি গজারিয়ার হোসেন্দি বাজার এলাকায়। ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. কবির হোসেন খান জানান, ঢাকা ও চট্টগ্রাম মহাসড়কের জামালদি বাসস্ট্যান্ড এলাকায় রাস্তা পার হতে গেলে ঢাকামুখী একটি কাভার্ড ভ্যান তাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

হবিগঞ্জ: হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও কাভার্ড ভ্যানের মুখোমুখি সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত হয়েছেন। গতকাল সকালে ঢাকা ও সিলেট মহাসড়কের মাধবপুর উপজেলার শাহপুরে এ দুর্ঘটনা ঘটে। শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লিয়াকত হোসেন জানান, সকালে সিলেট থেকে ঢাকাগামী একটি কাভার্ড ভ্যানের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মারা যান কাভার্ড ভ্যানের চালক (৪৫)। তবে তার নাম জানা যায়নি।

বাগেরহাট: বাগেরহাটের ফকিরহাটে সড়ক দুর্ঘটনায় এক ট্রাকচালক নিহত ও হেলপার আহত হয়েছেন। গতকাল ভোরে খুলনা-মাওয়া মহাসড়কের ফকিরহাট উপজেলার মুলঘর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। সাড়ে ৪ ঘণ্টা চেষ্টার পর ট্রাকের ভেতর থেকে চালকের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিস। নিহত ট্রাকচালক কামালের বাড়ি খুলনার নুরনগর এলাকায় ও আহত হেলপার শামিম টুটপাড়া এলাকার বাসিন্দা। শামিমকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

টাঙ্গাইল : সখীপুর উপজেলায় সড়ক দুর্ঘটনায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিহত হয়েছে। নিহত কর্মকর্তার নাম আলাউদ্দিন আল আজাদ। রোববার রাতে উপজেলার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আশেকপুর বাইপাস এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আলাউদ্দিন আল আজাদ সখীপুর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন এবং তার গ্রামের বাড়ি টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার এলাসিন গ্রামে।

সাভার (ঢাকা) : সাভারের আশুলিয়ায় দ্রুত গতির একটি ট্রাকের চাপায় গত রোববার রাতে মোটরসাইকেল আরোহী সিয়াম (১৭) নামে এক কলেজছাত্র নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন মোটরসাইকেলে থাকা আরও দুই আরোহী। তবে তাদের অবস্থা শঙ্কামুক্ত বলে জানা গেছে। নিহত সিয়াম আশুলিয়ার জিরাবো এলাকার দিদার আলী বেপারীর ছেলে। তিনি স্থানীয় দেওয়ান ইদ্রিস কলেজে উচ্চ মাধ্যমিকের ১ম বর্ষের শিক্ষার্থী।



 

Show all comments
  • Soniya Tasnim ১৬ জুলাই, ২০১৯, ২:১৪ এএম says : 0
    এখানে তো রোড দেখতে পাচ্ছি না তবে মাইক্রো আসলো কেমনে রেইল লাইনে
    Total Reply(0) Reply
  • তাসনিন জিনিয়া ১৬ জুলাই, ২০১৯, ২:১৪ এএম says : 0
    So sad
    Total Reply(0) Reply
  • Ziaur Rahman ১৬ জুলাই, ২০১৯, ২:১৫ এএম says : 0
    এইরকম মর্মান্তিক মৃত্যু কোনো মতেই কাম্য নয়,মৃত্যু যে কতো নিকটে এই ঘটনা থেকেই বুঝা যায়,তবুও আমরা কেন দাম্ভিকতা দেখায়!
    Total Reply(0) Reply
  • Saiful Islam ১৬ জুলাই, ২০১৯, ২:১৫ এএম says : 0
    দেশ কানাডা আর সিঙ্গাপুর হয়ে কি হবে যদি রেল ক্রসিং এ গেট ম্যন আর বাশ দিতে না পারি
    Total Reply(0) Reply
  • Jalal Uddin Ahmed ১৬ জুলাই, ২০১৯, ২:১৬ এএম says : 0
    Is railway crossing gate were properly shutdown or otherwise there are no gate at all ?
    Total Reply(0) Reply
  • MA Tushar ১৬ জুলাই, ২০১৯, ২:১৭ এএম says : 0
    মহান আল্লাহ রাব্বুল আলামিন সবাইকে মাফ করে দিয়ে জান্নাত বাসী করুক
    Total Reply(0) Reply
  • Ahsan Uddin Chowdhury Roni ১৬ জুলাই, ২০১৯, ২:১৭ এএম says : 0
    হায়াত,মউত এবং রিজিকের মালিক হচ্ছে আল্লাহ!কত সুন্দর ভবিষ্যৎ এর স্বপ্ন দেখছিলেন নিশ্চয়! আল্লাহ আমাদের সবাইকে হেদায়েত দান করুন এবং মৃত্যুর জন্য তৈরি থাকার যোগ্যতা দান করুন আমীন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।
    Total Reply(0) Reply
  • Golam Rana ১৬ জুলাই, ২০১৯, ২:১৭ এএম says : 0
    ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজিউন। মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি এবং তাঁর রূহের মাগফেরাত কামনা করছি। আল্লাহপাক তাঁকে জান্নাতবাসি করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Sheemul Go ১৬ জুলাই, ২০১৯, ২:১৮ এএম says : 0
    আল্লাহ্‌, তাদেরকে ক্ষমা করুণ এবং তাদেরকে দয়া করুণ, শান্তিতে রাখুন, তাদের থাকার স্থানটিকে মর্যাদাশীল করুণ, তাদের কবরকে প্রশস্থ করে দিন। বরফ ও তুষারের শুভ্রতা দিয়ে, তাদেরকে গুনাহ থেকে এমন ভাবে পরিস্কার করে দিন, যেরুপ সাদা কাপড় পরিস্কার হয় ময়লা থেকে, তাদেরকে দুনিয়ার বাসস্থানের চেয়ে উত্তম বাসস্থান, পরিবার ও সঙ্গী দান করুন, হে মাবুদ, তাদেরকে জান্নাতে দাখিল করুন, তাদেরকে কবর আর দোজখের আজাব থেকে রক্ষা করুণ।
    Total Reply(0) Reply
  • Yasir hamid ১৬ জুলাই, ২০১৯, ৮:২২ এএম says : 0
    Akhoni baka train line soja koro..kono kalokkepon noy...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ