Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

পিপলস লিজিংয়ের অবসায়ক কেন্দ্রীয় ব্যাংকের জিএম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (জিএম) মোহাম্মদ আসাদুজ্জামান খান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের (পিএলএফসিএল) অবসায়ক হিসাবে নিয়োগ পেয়েছেন। তিনি বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের জিএম হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন। গত রোববার বাংলাদেশ ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট বিভাগের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ এ আদেশ দেন। এছাড়াও আদালত পিপলস লিজিংয়ের সাবেক পরিচালকদের ব্যাংক হিসাব জব্দ ও তাদের বিরুদ্ধে বেশ কিছু ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংকের জিএম মোহাম্মদ আসাদুজ্জামান খানকে পিপলস লিজিংয়ের অবসায়ক (লিকুইডেটর) হিসাবে আদালত নিয়োগ দিয়েছেন। তিনি শিগগিরই অবসায়ক হিসেবে দায়িত্ব নেবেন এবং পিপলস লিজিংয়ের কার্যালয়ে অফিস করবেন। আরেক প্রশ্নের জবাবে সিরাজুল ইসলাম বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী অবসায়ক কাজ করবে। এমন হতে পারে পিপলস লিজিং যে ব্যালেন্সশিট দেখিয়েছে তা যাচাই করতে পিপলসের যে অ্যাসেট লায়াবেলিটিজ রয়েছে তা নিরীক্ষা হতে পারে। নিরীক্ষার পর দায় দেনা পরিশোধ করা হবে।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, গত ২১ মে বাংলাদেশ ব্যাংক অর্থমন্ত্রণালয়ে পিপলস লিজিংয়ের অবসায়নের আবেদন করে। বাংলাদেশ ব্যাংকের আবেদনের প্রেক্ষিতে গত ২৬ জুন অর্থমন্ত্রণালয় তা অনুমোদন দেয়। গত ১০ জুলাই বাংলাদেশ ব্যাংক অবসায়নের বিষয়টি আনুষ্ঠানিকভাবে অবহিত করেন। এরই ধারাবাহিকতায় গত ১১ জুলাই বাংলাদেশ ব্যাংক পিপলস লিজিং থেকে টাকা উত্তোলনের বিষয়ে বিধিনিষেধ আরোপ করে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন