Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

ভারতকে সরিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে চ্যাম্পিয়ন ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১:৩৮ পিএম

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে বিশ্বকাপ শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু আসর চলাকালে এ স্থান দখল করে নেয় ভারত। তবে শিরোপা জয়ে সেই মুকুট ফিরে পেলেন ইংলিশরা।

বিশ্বকাপ শেষে ওয়ানডে র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। তাতে ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে নয়া বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের সিংহাসন ছেড়ে দিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে ভারত। ১২২ পয়েন্ট নিয়ে দুইয়ে তারা।

এর আগে গেল জুনে বিশ্বকাপ চলাকালীন ইংল্যান্ডকে টপকে শীর্ষে ওঠে টিম ইন্ডিয়া। তবে প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে কোহলিরা হারায় এবং দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ড জয় পাওয়ায় পুনরায় শীর্ষে ওঠে মরগ্যান বাহিনী।

ইংল্যান্ডের রেটিং পয়েন্ট বাড়লেও এক করে কমেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের। কিউইদের বর্তমান রেটিং পয়েন্ট ১১৩ ও অস্ট্রেলিয়ার ১১২। তবে পয়েন্ট কমলেও র‌্যাংকিংয়ে অবস্থানের হেরফের ঘটেনি দুই দলের। তিনে নিউজিল্যান্ড এবং চারে রয়েছে অস্ট্রেলিয়া।

আইসিসি প্রকাশিত সবশেষ ওডিআই র‌্যাংকিংয়ের পাঁচ এবং ছয়ে আছে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। হতাশার একটি বিশ্বকাপ শেষে প্রোটিয়াদের রেটিং পয়েন্ট এখন ১১০। আর সরফরাজ আহমেদের পাকিস্তানের ৯৭।

৯০ পয়েন্ট নিয়ে সাত নম্বরে অবস্থান বাংলাদেশের। বিশ্বকাপ চলাকালে একবার আটে নেমে গেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের পর আবারও সাতে উঠে আসে টাইগাররা।

বাংলাদেশের পর আট, নয় ও ১০ নম্বরে আছে যথাক্রমে শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। বিশ্বকাপে ভরাডুবির পর লংকানদের রেটিং পয়েন্ট ৭৯ এবং ক্যারিবিয়ানদের ৭৭। আসরে একটি ম্যাচেও জয়ের মুখ না দেখা আফগানিস্তানের পয়েন্ট মাত্র ৫৯।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ ক্রিকেট

১৬ জুলাই, ২০১৯
১৫ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন