Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

ডেমু ট্রেন ক্রয় বন্ধের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ৪:০৮ পিএম | আপডেট : ৪:৩৭ পিএম, ১৬ জুলাই, ২০১৯

নতুন করে ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন ক্রয় বন্ধের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।
একনেকের বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রীর অনুপস্থিতিতে পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের এ তথ্য জানান।
রাজধানী ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে চলাচলকারী ছয় সেট (৬ ইউনিটে ১ সেট) শাটল ট্রেন কেনার প্রকল্প বাতিল করে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এর বিকল্প হিসেবে ভালো যাত্রী বান্ধব ট্রেন কেনার কথা বলেছেন প্রধানমন্ত্রী। সচিব নূরুল আমিন বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, ডেমু ট্রেন বাংলাদেশের উপযোগী নয়। নতুন করে আর ডেমু কেনা যাবে না। যেগুলো আছে, সেগুলো মেরামত করতে হবে। ডেমুর পরিবর্তে অন্য ট্রেন কিনতে হবে।
চীন থেকে আমদানি করা ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন নিয়ে শুরু থেকেই বিপত্তিতে রেলওয়ে। ট্রেনগুলো নষ্ট হলেও মেরামতের বিষয়ে কোনো উদ্যোগ নেয়া হয়নি। ২০১৬ সালে ডেমু ট্রেন মেরামতে ৩০৮ কোটি টাকার একটি ওয়ার্কশপ নির্মাণের প্রকল্প হাতে নেয়া হলেও সমালোচনার মুখে সেটি থেমে যায়। ফলে রুটিন মেরামত হলেও বড় ধরনের ওভারহোলিং ছাড়াই ধীরে ধীরে চলাচল অনুপযোগী হচ্ছে ট্রেনগুলো। ট্রেনগুলো দিয়ে পরিচালিত কমিউটার সার্ভিসও প্রায়ই বন্ধ থাকছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন