Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পীরগাছায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, দুর্গত এলাকায় সাপ আতঙ্ক

পীরগাছা (রংপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ৫:৪৭ পিএম

টানা বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রংপুরের পীরগাছায় তিস্তা নদীর বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকলেও দুর্গত এলাকায় সাপ আতঙ্ক বিরাজ করছে। খাদ্য সংকটের পাশাপাশি বন্যার পানিতে উজান থেকে বিভিন্ন প্রজাতির বিষাক্ত সাপ ভেসে আসায় বানভাসি লোকজন ভয়ে নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছে।
মঙ্গলবার বন্যাকবলিত এলাকা ঘুরে দেখা গেছে, তিস্তা নদীর তীরবর্তী গাবুড়ার চর, শিবদের চর, কিশামত ছাওলা, পূর্ব হাগুরিয়া হাশিম, ছাওলা, চর কাশিম, শিবদেব, রহমতের চর, চর তাম্বুলপু ও চর রহমত গ্রামের প্রায় চার হাজার পরিবার পানি বন্দি হয়ে আছে। পানিবন্দি পরিবারের মানুষজনের মাঝে খাদ্য, বিশুদ্ধ পানি ও গবাদি পশুর জন্য গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। এদিকে রোববার রাত থেকে বন্যার্তদের মাঝে সাপ আতঙ্ক বিরাজ করছে।
বানভাসিরা জানায়, বিভিন্ন স্থানে বিষাক্ত সাপ ঘোরাফেরা করছে। এসব সাপ বন্যার পানিতে ভেসে আসছে বলে তারা জানান। সাপের ভয়ে ভয়ে বন্যা দুর্গত এলাকার মানুষ জন নিদ্রাহীন রাত্রী যাপন করছে।
চর ছাওল গ্রামের আবুল হোসেন (৭০) বলেন, গত রবিবার থেকে উজানের ঢলে বিষাক্ত সাপ ভেসে আসছে। সাপের ভয়ে বন্যার্তরা জেগে জেগে রাত কাটাচ্ছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, বন্যা দুর্গতদের জন্য ৩০ মে.টন চাল বিতরণের প্রস্তুতি চলছে।
পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমীন প্রধান বলেন, পানিবন্দী পরিবারগুলোর মাঝে শুকনা খাবার বিতরণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ