Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।
শিরোনাম

মোহামেডানে বিধ্বস্ত আবাহনী

শিরোপার আরো কাছাকাছি বসুন্ধরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৯, ১০:০৪ পিএম

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তলানীর দল ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের বিপক্ষে বড় জয় পেয়ে শিরোপার আরো কাছাকাছি পৌঁছালো নবাগত বসুন্ধরা কিংস। অন্যদিকে লিগে ধুঁকতে থাকা মোহামেডান স্পোর্টিং ক্লাবের কাছে বিধ্বস্ত হলো শিরোপা প্রত্যাশি বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড।

মঙ্গলবার দেশের বিভিন্ন ভেন্যূতে বিপিএলের পাঁচটি ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে। এদিন বসুন্ধরা, মোহামেডান ছাড়াও জয় পেয়েছে শেখ রাসেল ক্রীড়া চক্র ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। আরেক ম্যাচে আরামবাগ ক্রীড়া সংঘ ড্র করেছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে।

মঙ্গলবার রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মর্যাদার লড়াইয়ে মাঠে নামে মোহামেডান ও আবাহনী। কর্দমাক্ত মাঠে চির প্রতিদ্বন্ধীদের বাগে পেয়ে যেন জ্বলে ওঠে মোহামেডান। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত দারুণ ফুটবল খেলে মোহামেডান ৪-০ গোলে উড়িয়ে দেয় আবাহনীকে। বিজয়ী দলের হয়ে স্থানীয় ফরোয়ার্ড তকলিস আহমেদ দু’টি এবং মালির ফরোয়ার্ড দিয়াবাতে ও অধিনায়ক জাহিদ হাসান এমিলি একটি করে গোল করেন। এই জয়ে ২০ ম্যাচে ২০ পয়েন্ট পেয়ে তালিকার নবমস্থানেই রইল মোহামেডান। এক ম্যাচ বেশী খেলে ৫১ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানেই থাকলো আবাহনী। বলা যায় দ্বিতীয় লেগে বড় জয়েই প্রথম লেগের হারের প্রতিশোধ তুললো মোহামেডান। প্রথম লেগে আবাহনী ৩-০ গোলে হারিয়েছিল মোহামেডানকে।

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে নিজেদের বিশতম ম্যাচে ফরোয়ার্ড মতিন মিয়ার হ্যাটট্রিকে বসুন্ধরা ৫-০ গোলে বিধ্বস্ত করে ব্রাদার্সকে। বিজয়ী দলের মতিন তিনটি এবং মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিম ও আলমগীর কবির রানা একটি করে গোল করেন। এই জয়ে বসুন্ধরা ২০ ম্যাচে ১৯ জয় ও এক ড্র’তে ৫৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রাখলো। সমান ম্যাচে ১৬ পয়েন্ট পাওয়া ব্রাদার্স নেমে গেল দ্বাদশস্থানে। এদিন লিগের অন্য চার ম্যাচের মধ্যে নোয়াখালীতে শেখ রাসেল ক্রীড়া চক্র ও ঢাকায় রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি জয় পেলেও গোপালগঞ্জে ড্র করেছে আরামবাগ ক্রীড়া সংঘ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। এ রিপোর্ট লেখার সময় (সন্ধ্যা ৭টা) ঢাকা ভেন্যূর মোহামেডান-আবাহনী ম্যাচটি চলছিল।

নোয়াখালীর শহীদ বুলু স্টেডিয়ামে রাফায়েল ওদউইনের হ্যাটট্রিকে শেখ রাসেল ৪-০ গোলে হারায় স্বাগতিক নোফেল স্পোর্টিং ক্লাবকে। রাসেলের রাফায়েল ৪৩, ৭৯ ও ৮৫ মিনিটে গোল তিনটি করেন। দলের হয়ে বাকি গোলটি করেন বিপলু আহমেদ। এই জয়ে ২০ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে সাইফ স্পোর্টিং ক্লাবকে হটিয়ে তালিকার তৃতীয়স্থানে উঠে আসলো শেখ রাসেল। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে এগারতম স্থানে নোফেল।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নিজেদের বিশতম ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে রহমতগঞ্জ। তারা ৩-২ গোলে হারায় টিম বিজেএমসিকে। পুরান ঢাকার ক্লাবটির হয়ে কঙ্গোর ফরোয়ার্ড সিও জুনাপিও দু’টি এবং রাকিবুল ইসলাম এক গোল করেন। বিজেএমসি’র হয়ে দু’গোল শোধ দেন আল-আমিন এবং ওতাবেক। এ জয়ে রহমতগঞ্জ ২০ ম্যাচে ১৯ পয়েন্ট পেয়ে তালিকার নবমস্থানে উঠে আসলো। সমান ২১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে বিজেএমসি রইল সবার শেষে।

এদিকে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে আরামবাগকে জয় রুখে দিয়েছে স্বাগতিক মুক্তিযোদ্ধা। পল এমিল ৬৭ মিনিটে গোল করলে এগিয়ে যায় আরামবাগ (১-০)। কিন্তু ৮৫ মিনিটে সেই গোল শোধ দিয়ে মুক্তিযোদ্ধাকে এক পয়েন্ট এনে দেন ইয়ামুসা কামারা (১-১)। এই ড্র’তে ২১ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চমস্থান ধরে রেখেছে আরামবাগ। সমান ম্যাচে ২২ পয়েন্ট পাওয়া মুক্তিযোদ্ধার অবস্থান আটে।

বিপিএলে এখন পর্যন্ত নয়টি হ্যাটট্রিক হয়েছে। বসুন্ধরার মতিন মিয়া ষষ্ঠ ও শেখ রাসেলের রাফায়েল ওদউইন লিগের সপ্তম হ্যাটট্রিকম্যান। এর মধ্যে নোফেলের গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরার দু’টি হ্যাটট্রিক রয়েছে। বাকি চার হ্যাটট্রিক করেন মুক্তিযোদ্ধার আইভরিকোস্টের বাল্লো ফেমোসা, আরামবাগের জাহিদ হোসেন এবং ঢাকা আবাহনীর স্থানীয় ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন ও নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে সিজোবা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন