Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

রেলওয়ে ওভারপাসে গর্ত

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী অংশে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

মো. ওমর ফারুক, ফেনী থেকে | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহ্পুর রেলওয়ে ওভারপাসটি গত বছর উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের পর বর্ষায় সড়ক জুড়ে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। কোন কোন অংশে সড়ক দেবে যাচ্ছে। মহাসড়কে প্রতিদিন ঝুঁকি নিয়ে গাড়ি চলাচল করছে।

সরেজমিনে দেখা যায়, ফেনীতে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর ফতেহ্পুর রেলওয়ে ওভারপাস সড়কে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে এবং সড়কের অনেক অংশ দেবে যাচ্ছে। বিশেষ করে ওভারপাসের বামপাশের সড়ক বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই অংশে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী গাড়িগুলি ঝুঁকি নিয়ে চলাচল করছে। যে কোন মুহূর্তে গাড়ির চাকা বড় গর্তে পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে ওভারপাসের রেলিং ভেঙে নিচে পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।
মহাসড়কে চলাচলরত কাভার্ডভ্যান চালক ইসমাইল বলেন, গত কয়েকদিনের টানা বৃষ্টির কারণে মহাসড়কের ফেনী অংশে অনেক জায়গায় সড়কের কার্পেট উঠে গিয়ে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। বেশি ক্ষতি হয়েছে রেলওয়ে ওভারপাসের উপরের সড়কে। আমি গত রোববার চট্টগ্রাম থেকে মাল নিয়ে ফেনী রেলওয়ে ওভারপাসের উপর দিয়ে যাওয়ার সময় এই বড় গর্তের মধ্যে গাড়ির চাকা আটকে গিয়ে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে একপাশে চলে যায়। ভাগ্যক্রমে তখন পেছনে কোন গাড়ি ছিল না। বড় বিপদ থেকে আল্লাহ আমাকে রক্ষা করেছে।

ফেনী থেকে চৌদ্দগ্রাম-কুমিল্লাগামী যমুনা বাসের চালক খুরশিদ আলম জানান, আমরা সবসময় এই সড়কে যাতায়াত করি। বৃষ্টির আগেই ওভারপাসের উপরের সড়কে ছোট বড় গর্তের সৃষ্টি হয়। বৃষ্টি হলে সড়কের ভেতর থেকে বেরিয়ে আসা পাথর সড়কের উপর উঠে যায়, কার্পেটিং উঠে গিয়ে গর্তের সৃষ্টি হয়। এসব কারণে গাড়ির চাকার ক্ষতি হচ্ছে।

এদিকে মহাসড়কের ফেনীর ফাজিলপুর, লেমুয়া, লালপোল, মহিপাল, মোহাম্মদ আলীসহ আরো বেশ কিছু পয়েন্টের সড়কে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কের বিভিন্ন জায়গায় ফেনী সড়ক বিভাগের কয়েকজন কর্মী দুইটি ভ্রাম্যমাণ গাড়ি নিয়ে সড়কে পোড়া বিটুমিন দিয়ে গর্তগুলো মেরামত করতে দেখা গেছে।

এ বিষয়ে ফেনী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. গাউছুল হাছান মারুফ জানান, রেলওয়ে ওভারপাসের সড়ক ও অ্যাপ্রোচ সড়ক সেনাবাহিনীর তত্ত্বাবধানে রয়েছে। ওভারপাস ও অ্যাপ্রোচ সড়ক বাদে যেসব মহাসড়ক রয়েছে এগুলি আমাদের তত্ত্বাবধানে রয়েছে। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে মহাসড়কে ভারি যানবাহন চলাচলের কারণে সড়কের বিভিন্ন পয়েন্টে এসব ছোটখাট গর্তের সৃষ্টি হয়েছে। মহসড়কে ওইসব গর্ত শনাক্ত করে মেরামত করা হচ্ছে।

সেনাবাহিনীর প্রকল্প পরিচালক মেজর আখতার জানিয়েছেন, আগামীকাল বৃহস্পতিবার তিনি ফেনী রেলওয়ে ওভারপাসের সড়কটি পরিদর্শনে আসবেন এবং শুক্র ও শনিবার এই দুইদিন সংশ্লিষ্ট ঠিকাদারের মাধ্যমে সড়কের মেরামতের কাজ সম্পন্ন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ