Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

দলিত ও সংখ্যালঘুদের ওপর অত্যাচার বাড়ছে

বিজেপির কপালে ভাঁজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ভারতজুড়ে অনগ্রসর জাতি ও সংখ্যালঘুদের উপর বাড়ছে অত্যাচার ও উৎপীড়নের ঘটনা। কোনো বিরোধী দল বা এনজিও নয়, এই দাবি স্বয়ং ভারতের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের। এনএইচআরসি প্রকাশিত সরকারি রিপোর্ট বলছে, ভারতে দলিত-অনগ্রসর ও সংখ্যালঘু জাতির ওপর অত্যাচারের ঘটনা আগের থেকে অনেক বেড়ে গেছে। জাতি বিদ্বেষমূলক অপরাধের ক্রমবর্ধমান সংখ্যা উদ্বেগের। সরকারি রিপোর্টে এমন তথ্য সামনে আসায় কেন্দ্র সরকারের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

কখনও গরু চোরের অপবাদ দিয়ে গণপিটুনি, কখনও আবার উচ্চবণের্, এনএইচআরসি-এর রিপোর্টে দেয়া পরিসংখ্যান অনুযায়ী গত তিন মাসের মধ্যেই দেশটিতে দলিতসহ সমস্ত অনগ্রসর ও সংখ্যালঘুদের ওপর অত্যাচারের ৯৯টি ঘটনা সামনে এসেছে। এর মধ্যে ৫২টি ঘটনায় শুধু উত্তরপ্রদেশের।

বিজেপি সরকারের শাসনকালে হেটক্রাইম-এর ক্রমবর্ধমান নিয়ে বরাবরই সরব বিরোধীরা। এবার খোদ সরকারেরই এক দফতরের প্রকাশিত রিপোর্টের তথ্যে সেই দাবিতেই পড়ল সিলমোহর। জাতিবিদ্বেষমূলক অপরাধের ঘটনায় শীর্ষে যোগীরাজ্য। গত কয়েক বছরে জাতিবিদ্বেষমূলক অপরাধের পরিসংখ্যানের যে তথ্য সামনে এসেছে তা অনুযায়ী, ২০১৬-১৭ সালে অনগ্রসর জাতির ওপর উৎপীড়নের ৫০৫টি ঘটনার মামলা দায়ের হয়েছে। সংখ্যালঘুদের ওপর অত্যাচারের ১১৭টি ঘটনা সামনে এসেছিল। সেখানে ২০১৭-১৮ সালে অনগ্রসর-দলিত শ্রেণীর উপর অত্যাচারের ৪৬৪টি ঘটনা সামনে আসে, সংখ্যালঘুদের উপর ৬৭টি অত্যাচারের ঘটনা ঘটেছে।

চলতি বছরে অর্থাৎ ২০১৮-১৯ সালে এখনও পর্যন্ত ৬৭২টি জাতিবিদ্বেষমূলক অপরাধের ঘটনা সামনে এসেছে। এর প্রত্যেকটিই অনগ্রসর বা দলিত জাতির ওপর হয়েছে বলে দাবি। এছাড়াও সংখ্যালঘু শ্রেণির ওপর অত্যাচারের ৭৯টি ঘটনা ঘটেছে। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন