Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

বেনাপোল এক্সপ্রেসের যাত্রা শুরু আজ

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

রাজধানী ঢাকা ও বেনাপোল স্থলবন্দরের মধ্যে বিরতিহীন ট্রেন বেনাপোল এক্সপ্রেস যাত্রা শুরু করছে আজ। বেলা সাড়ে ১১টায় গণভবণ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে ঢাকা-রাজশাহী-চাপাইনবাবগঞ্জ রেলপথের বনলতা এক্সপ্রেসেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এতোদিন ট্রেনটি ঢাকা থেকে রাজশাহী পর্যন্ত চলতো। আজ থেকে চাপাইনবাবগঞ্জ পর্যন্ত চলবে ট্রেনটি। উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে যুক্ত হবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেল মন্ত্রণালয় সূত্র জানায়, নতুন এই ট্রেনে ব্যবহৃত ব্রডগেজ কোচগুলো এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে ইন্দোনেশিয়া থেকে আমদানী করা। দ্রুতগতির বিরতিহীন আধুনিক এ ট্রেন পরিচালনার ফলে বেনাপোল-ঢাকা-বেনাপোল রুটে চলাচলকারী যাত্রী সাধারণের নিরাপদ আসা-যাওয়া সহজতর, দ্রæততর ও আরামদায়ক হবে।

এই ট্রেনের অত্যাধুনিক কোচের বৈশিষ্ট্য হলো বায়ো-টয়লেট সংযোজন। ট্রেনটিতে প্রতিবন্ধী যাত্রীদের হুইল চেয়ারসহ চলাচলের সুবিধার্থে থাকছে প্রসস্থ দরজা (মেইন ও টয়লেট দরজা) এবং নির্ধারিত আসনের সুবিধা। প্রতিটি কোচ স্টেইনলেস স্টীলের তৈরী এবং অত্যাধুনিক সুবিধা সম্বলিত। প্রতিটি শীতাতপ নিয়ন্ত্রিত কোচে আধুনিক ও উন্নতমানের রুফ মাউন্টেড এয়ার কন্ডিশনার ইউনিট এবং এয়ার কার্টেইন এর ব্যবস্থা রয়েছে।

ট্রেনের কোচগুলো জার্মানির ডিজাইনে তৈরী উচ্চগতি সম্পন্ন। আধুনিক অটোমেটিক এয়ার ব্রেক সিস্টেম। কোচগুলোতে আছে বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি লাইট, অযুখানাসহ নামায ঘর। সুইং ডোর এর পরিবর্তে নিরাপদ স্লাইডিং ডোর। যাত্রী সাধারণের জন্য আধুনিক ও মানসম্মত চেয়ার, বার্থ, স্টেয়ার, পার্সেল রেক, টিভি মনিটর, হ্যাঙ্গার, ওয়াই-ফাই রাউটার, মোবাইল চার্জার এর ব্যবস্থা। পথিমধ্যে অনাকাঙ্খিতভাবে ট্রেন থামানো রোধে বিশেষভাবে ডিজাইনকৃত অ্যালার্ম চেইন পুলিং সিস্টেম। খাবার গাড়ির অত্যাধুনিক ডাইনিং সুবিধাদি রয়েছে ট্রেনটিতে।
রেলওয়ে সূত্র জানায়, বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি ১২ টি কোচ দ্বারা চলবে। এতে এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণীর সর্বমোট ৮৯৬টি (৭৯৫ নং ট্রেনের ক্ষেত্রে) এবং এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণীর সর্বমোট ৮৭১টি (৭৯৬ নং ট্রেনের ক্ষেত্রে) আসনের ব্যবস্থা থাকছে। ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন ঃ ৭৯৫ বুধবার ও ৭৯৬ বৃহস্পতিবার। ট্রেনটি বেনাপোল থেকে ছাড়বে দুপুর ১ টায়, ঢাকা পৌঁছাবে রাত ৯ টায় এবং ঢাকা থেকে ছাড়বে রাত ১২টা ৪০ মিনিটে, বেনাপোল পৌঁছাবে সকাল ৮টা ৪৫ মিনিটে।

বেনাপোল এক্সপ্রেসে ট্রেনের এটেনডেন্ট ও ক্যাটারিং সেবা বাংলাদেশ রেলওয়ের নিজস্ব কর্মচারী দ্বারা পরিচালিত হবে। এ ট্রেনের ১০% নন-স্টপ চার্জসহ ভাড়া প্রযোজ্য হবে। বেনাপোল- ঢাকা পর্যন্ত উভয় দিকে যাত্রী ভাড়া শোভন চেয়ার ৫৩৪ টাকা, এসি চেয়ার ১০১৩ টাকা (ভ্যাটসহ), এসি সিট-১২১৩ টাকা (ভ্যাটসহ), এসি বার্থ-১৮৬৯ টাকা (ভ্যাট+বেডিং চার্জসহ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

১৯ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন