Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

বন্যা মোকাবেলায় আরইবির পদক্ষেপ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় দেশের ৯৩% জনসাধারণ বিদ্যুৎ সুবিধা ভোগ করছে। এ বিপুল জনগোষ্ঠিকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে আরইবি বদ্ধপরিকর। কিন্তু বর্তমানে দেশের সর্বত্র মাঝারী থেকে ভারী বৃষ্টিপাত এবং পাহাড়ী ঢলের কারণে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

এ সময় কোন মানুষ কিংবা গবাদি পশু বৈদ্যুতিক খুঁটি কিংবা অন্যান্য সরঞ্জামাদির সংস্পর্শে আসলে তড়িতাহত হয়ে দুর্ঘটনার শিকার হতে পারেন। এমনকি এ সকল দুর্ঘটনায় মৃত্যুও ঘটতে পারে।

এ পরিস্থিতিতে বর্ণিত সতর্কতা অবলম্বনের জন্য জনসাধারণকে অনুরোধ করা হলো: (১) বৈদ্যুতিক খুঁটি এবং বৈদ্যুতিক সরঞ্জামাদি থেকে দূরে থাকুন এবং অন্যদেরকেও দূরে থাকার পরামর্শ দিন (২) গৃহপালিত জীবজন্তু যাতে বিদ্যুতের স্পর্শে না আসতে পারে সে ব্যাপারে সতর্ক থাকুন (৩) বর্ষার/বন্যার কারণে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে বৈদ্যুতিক তারের দূরত্ব কমে গিয়ে কৌকার ছই কিংবা লগি বৈঠার সংস্পর্শে এসে দুর্ঘটনা ঘটতে পারে (৪) কোন মানুষ বৈদ্যুতিক তারে আটকিয়ে গেলে তাকে মুক্ত করার জন্য খালি হাতে স্পর্শ না করে শুকনো কাঠ বা বাঁশ ব্যবহার করা যেতে পারে। যথাশীঘ্র সম্ভব একজন ইলেকট্রিশিয়ানের সাহায্য গ্রহণ করুন (৫) কোন বৈদ্যুতিক খুঁটি হেলে পড়লে, তার ছিড়ে গেলে কিংবা কোন দুর্ঘটনা ঘটলে সাথে সাথে নিকটস্থ পল্লী বিদ্যুৎ অফিসকে অবহিত করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।
-প্রেস বিজ্ঞপ্তি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ