Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

কুমিল্লা বোর্ডে পাসের হার ৭৭.৭৪, এগিয়ে মেয়েরা

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ২:১৭ পিএম

কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে ছয় জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার বেড়েছে। এবার পাসের হার ৭৭ দশমিক ৭৪ শতাংশ। এদিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা। ছেলেদের পাসের হার ৭৭.১২ শতাংশ এবং মেয়েদের ৭৮.২৭ শতাংশ। বুধবার (১৭ জুলাই) দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ড এ ফলাফল ঘোষণা করে।

কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এবারে পাসের হার বিগত চার বছরের তুলনায় বেড়েছে। এ বোর্ডের তিনটি বিভাগেই পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৮.৬৪ শতাংশ, যার মধ্যে ছেলেদের হার ৮৮.৪০ শতাংশ ও মেয়েদের ৮৮.৯০ শতাংশ।

মানবিক বিভাগে পাসের হার ৭২.৩৫ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাসের হার ৭০.১১ শতাংশ ও মেয়েদের ৭৩.৫৪ শতাংশ। এ বিভাগেও পাসের হারের দিক থেকে এগিয়ে মেয়েরা।

ব্যবসায় শিক্ষা বিভাগে পাসের হার ৭৬.৯৮ শতাংশ, যার মধ্যে ছেলেদের পাসের হার ৭৫.২২ শতাংশ ও মেয়েদের ৭৯.১৮ শতাংশ। এ বিভাগেও পাসের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে।

এবার কুমিল্লা বোর্ডে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ৯৪ হাজার ৩৬০ জন। এর মধ্যে ৪৩ হাজার ২২২ জন ছাত্র ও ৫১ হাজার ১৩৮ জন ছাত্রী। পাস করেছে ৭৩ হাজার ৩৫৮ জন। যার মধ্যে ৩৩ হাজার ৩৩২ জন ছেলে এবং ৪০ হাজার ২৬ জন মেয়ে।

এই বোর্ডে ২০১৮ সালে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, ২০১৭ সালে ছিল ৪৯.৫২ শতাংশ, ২০১৬ সালে ছিল ৬৪.৪৯ শতাংশ, ২০১৫ সালে পাসের হার ছিল ৫৯. ৮০ এবং ২০১৪ সালে পাসের হার ছিল ৭০.১৪ শতাংশ ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি

১৭ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ