Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

এইচএসসিতে দিনাজপুর শিক্ষা বোর্ডে পাশের হার ৭১ দশমিক ৭৮

পাশে মেয়েরা আর জিপিএতে ছেলেরা এগিয়ে

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ২:৩৮ পিএম

এবারের এইচএসসি পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুরে পাশের হার ৭১ দশমিক ৭৮ ভাগ। বোর্ড থেকে জিপিএ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা চার হাজার উনপঞ্চাশ জন। এর মধ্যে ছাত্র দুই হাজার ২৭২ ও ছাত্রীর সংখ্যা হচ্ছে এক হাজার ৭৭৭ জন। এবার পাশের হারে ছাত্রীরা এগিয়ে থাকলেও জিপিএ প্রাপ্তিতে ছাত্ররা এগিয়ে রয়েছে।

আজ দুপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কার্যালয়ে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ তোফাজ্জুর রহমান সাংবাদিক সম্বেলনের মাধ্যমে ফলাফল ঘোষনা করেন। এবার মোট ৬৫৮ টি কলেজের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লক্ষ ২৬ হাজার ৩৭৯ জনের মধ্যে উপস্থিত ছিল এক লক্ষ ২৪ হাজার ৩১৫ জন। এর মধ্যে ছাত্র ৬৩ হাজার ৯৫৭ ও ছাত্রীর সংখ্যা হচ্ছে ৬০ হাজার ৩৫৮ জন। ছাত্রের পাশের হার ৬৮ দশমিক ৩৭ ও ছাত্রীর পাশের হার ৭৫ দশমিক ৩৯। মোট চার হাজার ৪৯ জিপিএ প্রাপ্ত ছাত্র-ছাত্রীর মধ্যে ছাত্র দুই হাজার ২৭২ ও ছাত্রীর সংখ্যা হচ্ছে এক হাজার ৭৭৭ জন। অর্থাৎ পাশের হারে ছাত্রীরা এগিয়ে থাকলেও জিপিএ প্রাপ্তিতে ছাত্ররা এগিয়ে রয়েছে।

এবারে সাতটি কলেজ থেকে একজন শিক্ষার্থীও পাশ করতে পারেনি। শতকরা পাশের হারের কলেজ সংখ্যা হচ্ছে ২০টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি ফলাফল

১৭ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন