Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সিলেটে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৩:০৫ পিএম

এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ বেড়েছে। এবার এ বোর্ডে পাসের হার ৬৭ দশমিক ০৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৪ জন শিক্ষার্থী।

গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। এবার গত বছরের চেয়ে ৪ দশমিক ৯৪ শতাংশ বেশি শিক্ষার্থী পাস করেছে।

এ বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৪ জন শিক্ষার্থী, যা গত বছরের চেয়ে ২২১ বেশি। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৬৪৪ জন ছেলে এবং ৪৫০ জন মেয়ে।

বুধবার বেলা দেড়টায় বোর্ডের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ।

তিনি বলেন, এবার ইংরেজিতে পাসের হার বাড়ায় সার্বিকভাবে পাসের হার এবং জিপিএ-৫ বেড়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ২৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৭৬ হাজার ২৫১ জন এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ৫১ হাজার ১২৪ জন। পাসকৃতদের মধ্য ছাত্র ২২ হাজার ৪৯০ জন ও ছাত্রী ২৮ হাজার ৬৩৪ জন। সাতটি শিক্ষাপ্রতিষ্ঠানের সব পরীক্ষার্থীই পাস করেছে।

পাসের হারের দিক থেকে এবার মেয়েরা এগিয়ে রয়েছে। বোর্ডে মেয়েদের পাসের হার ৬৮ দশমিক ৮৩ এবং ছেলেদের পাসের হার ৬৪ দশমিক ৯১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি ফলাফল

১৭ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ