Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

পাকিস্তানে মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদ গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৩:১২ পিএম

২৬/১১ মুম্বাই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদকে গ্রেফতার করা হয়েছে। বুধবার লাহোর থেকে তাকে গ্রেফতার করা হয় বলে পাকিস্তানের সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, গুজরানওয়ালা যাওয়ার পথে জামাত-উদ-দাওয়া প্রধানকে গ্রেফতার করে পাক কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট। তাকে বিচারবিভাগীয় হেফাজতে রাখা হয়েছে বলে খবর। সূত্রের মারফত্‍‌ জানা গিয়েছে, গ্রেফতারিকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হবেন তিনি।

দু’দিন আগেই অন্য একটি মামলায় হাফিজের আগাম জামিন মঞ্জুর করে লাহোরের একটি আদালত। লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের প্রধান হাফিজ সাঈদের বিরুদ্ধে পাকিস্তানে ২৩ টি সন্ত্রাসের মামলা রয়েছে এবং ২০০৮-এ ভারতে মুম্বই সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী এই হাফিজ সাঈদ। ভারতের ওই কুখ্যাত জঙ্গি হানার পরেও হাফিজ সাঈদকে দেখা গেছে পাকিস্তানে খোলাখুলি ভাবে ঘুরে বেড়াতে। চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক চাপের কাছে নতিস্বীকার করতে বাধ্য হয়ে পাকিস্তান হাফিজ সাঈদের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ দায়ের করে। পাকিস্তানের পাঞ্জাব পুলিশের সন্ত্রাস বিরোধী বিভাগের প্রথম রিপোর্টে সন্ত্রাসে অর্থ যোগানো ও আর্থিক তছরুপ সহ একাধিক অপরাধের ভিত্তিতে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

২০১৭ সালে হাফিজ সাঈদ ও তার ৪ সহযোগীকে সন্ত্রাস আইনের অধীনে পাকিস্তান সরকার আটক করে। কিন্তু পাঞ্জাবের জুডিশিয়াল রিভিউ বোর্ড তাদের বন্দিদশা বাড়ানোর আবেদন প্রত্যাখ্যান করে ১১ মাস পরেই মুক্তি দেয় তাদের।

গত বছর, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স- একটি প্যারিস ভিত্তিক বিশ্বব্যাপী সংস্থা যারা সন্ত্রাসবাদে মদত যোগানো বন্ধে কাজ করছে, তারা পাকিস্তানকে এমন একটি তালিকাতে রাখে যে দেশটির আইন আর্থিক তছরুপ এবং সন্ত্রাসে মদত যোগাতে অর্থ যোগান বন্ধের মতো চ্যালেঞ্জগুলি মোকাবিলার ক্ষেত্রে খুবই দুর্বল। গত অক্টোবরে, এটি সন্ত্রাস তহবিল যোগান বা সন্ত্রাসবাদে মদতের বিরুদ্ধে নির্দিষ্ট পরিকল্পনা করার জন্যে পাকিস্তানকে অনুরোধ করেছিল।

নভেম্বরে মুম্বই হামলার দশম বার্ষিকী উপলক্ষে আমেরিকা আরও চাপ বাড়ায় পাকিস্তানের উপর। এই হামলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলে তারা এবং হাফিজ সাঈদ ও তার সহযোগীদের গ্রেফতারে সাহায্য করার জন্যে ৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ