Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

যশোর বোর্ডে এইচএসসিতে পাসের হার ৭৫.৬৫, জিপিএ ৫ গতবারের চেয়ে দ্বিগুণ

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৩:২৬ পিএম

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার বেড়েছে। পাশের হার ৭৫ দশমিক ৬৫। গত বছর পাশের হার ছিল ৬০ দশমিক ৪। এছাড়া গতবছরের তুলনায় এ বছর জিপিএ-৫ পেয়েছে দ্বিগুনেরও বেশি। এবছর জিপিএ-৫ অর্জন করেছে ৫ হাজার ৩১২ জন। গত বছর যশোর বোর্ডে এ সংখ্যা ছিল ১ হাজার ৯২৭ জন। 

যশোরে বোর্ডে এবছর এইচএসসি পরীক্ষায় ১ লাখ ২৬ হাজার ২২৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৯৫ হাজার ৪৯৫ জন। এদের মধ্যে ছাত্র ৪৭ হাজার ৪৪২ ও ছাত্রী ৪৮ হাজার ৫৩। পরীক্ষায় বহিস্কৃত হয়েছিল ৬০ জন।
বুধবার দুপুরে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে এ চিত্র উঠে এসেছে। ফল প্রকাশকালে যশোর বোর্ডে এমন ফলাফল প্রসঙ্গে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, এবারের ফলাফল সন্তোষজনক। তিনি বলেন, নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই চূড়ান্ত পরীক্ষায় অংশ নিয়েছিল। তাই ভাল শিক্ষার্থীরা ফলাফল ভাল করেছে।
যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ১৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ১০০ জন। পাসের হার ৮৫ দশমিক ৬০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫৪১ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৮২ হাজার ৪০৩জন। উত্তীর্ণ হয়েছে ৫৮ হাজার ৮৩৫ জন। পাসের হার ৬৬ দশমিক ৯ভাগ। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১হাজার ৪৩২ জন।
ব্যবসায় শিক্ষা বিভাগের ২৮ হাজার ৪৯৯ জন ছাত্র ছাত্রীর মধ্যে পাস করেছে ২২ হাজার ৬৮০ জন। পাসের হার ৮১ দশমিক ৮৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩৩৯ জন ছাত্র ছাত্রী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি ফলাফল

১৭ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন