Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

ফেল বেশি মানবিকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০১৯, ৩:৪২ পিএম

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মানবিক, ইসলাম শিক্ষা ও সঙ্গীত বিভাগে পাসের হার ৬৫ দশমিক শূন্য ৯ ভাগ, যা অন্য দুই বিভাগের চেয়ে কম। এইচএসসির ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের গ্রুপভিত্তিক তথ্য যাচাই করে দেখা গেছে, বিজ্ঞান বিভাগে সবচেয়ে বেশি ৮৫ দশমিক ৫৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ১৯২ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ৯৯০টি জিপিএ-৫ সহ পাস করেছে ৭৩ দশমিক ৫১ ভাগ।

তবে সবচেয়ে কম পাস করেছে মানবিক ইসলাম শিক্ষা ও সঙ্গীত বিভাগে। এই বিভাগে ৫ লাখ ৯৮ হাজার ২৯৪ জনের মধ্যে ৩ লাখ ৮৯ হাজার ৪২১ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৬২৫ জন শিক্ষার্থী। মানবিক বিভাগের কম পাসের হারের কারণেই গড় পাসের হার কমে গেছে বলে জানিয়েছে বোর্ড।

এ বছর ১০ বিভাগে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ, যা আগের বছরের চেয়ে ৭ দশমিক ২৯ শতাংশ বেশি। জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের চেয়ে ১৮ হাজার ৩২৪টি বেড়ে হয়েছে ৪৭ হাজার ৫৮৬টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি ফলাফল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ